ইনসাইড বাংলাদেশ

রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার সুযোগ আছে খালেদা জিয়ার: আইনমন্ত্রী


প্রকাশ: 04/10/2023


Thumbnail

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিদেশে চিকিৎসা নিতে অভিযোগ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার সুযোগ আছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার।  এটা হচ্ছে সাংবিধানিক অধিকার, যে কেউ রাষ্ট্রপতির কাছে আবেদন করতে পারে।

বুধবার (৪ অক্টোবর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, এটি রাজনৈতিক সিদ্ধান্ত নয় সেটি প্রমাণ করতে আর কত মহানুভবতা দেখাতে হবে। বেগম জিয়ার পরিবার বিদেশে চিকিৎসার বিষয়ে দরখাস্ত করেছিল, সেই দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে। তার সাজার বিষয়টি যে অবস্থায় আছে সেই বিষয়ে আইনে কোথাও বিদেশে পাঠানোর সুযোগ নেই। খালেদা জিয়াকে বিদেশ নেয়ার বিষয়ে বিএনপির সঙ্গে কোনো আলোচনা হয়নি বলেও জানান আইনমন্ত্রী। 

তিনি বলেন, খালেদা জিয়া দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে আবেদন করবেন কি না সেটা তার বিষয়। সে বিষয়ে আমার কোন মন্তব্য নেই।

খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর আবেদনের বিষয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে মিথ্যাচার করেছেন বলে দাবি করেন আইনমন্ত্রী। তিনি বলেন, শেখ হাসিনার সঙ্গে বেগম খালেদা জিয়ার তুলনা করার চেষ্টা করেছেন বিএনপি মহাসচিব। ওয়ান ইলেভেনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইন মেনেই বিদেশে গিয়েছেন। শেখ হাসিনার তখন বিদেশ যাওয়া সম্পর্কে অনেক মিথ্যাচার করেছেন মির্জা ফখরুল।

আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাহী ক্ষমতা বলে ৪০১ ধারা অনুযায়ী শর্তসাপেক্ষে খালেদা জিয়াকে বাসায় থাকার সুযোগ করে দিয়েছেন। এখানে বিচার বিভাগের হস্তক্ষেপ করা ঠিক নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭