ইনসাইড গ্রাউন্ড

ভারত বিশ্বকাপের সম্ভাব্য সেরা ৫ অলরাউন্ডার


প্রকাশ: 04/10/2023


Thumbnail

ভারত বিশ্বকাপের আর ২৪ ঘণ্টাও বাকি নেই। বিশ্বকাপ মানেই বাড়তি উত্তেজনা। তাই লড়াইটাও অন্য আর দশটা টুর্নামেন্টের চেয়ে যেন বেশি প্রাণবন্ত হয়। সবাই জান লড়িয়ে চেষ্টা করে সেরাটা দিতে। তাইতো দুই পক্ষের লড়াইটাও জমে হয় ক্ষীর। টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগে বেশ কিছু ব্যাটার কিংবা বোলারদের ওপর আলাদা নজর থাকছে সবার। তবে এমন কিছু অলরাউন্ডারও আছেন, যারা কিনা দুই বিভাগেই পারফর্ম করে পার্থক্য গড়ে দিতে পারেন ম্যাচের ভাগ্যে। বিশ্বকাপের সম্ভাব্য সেরা ৫ অলরাউন্ডারকে নিয়ে এবারের প্রতিবেদন।

বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে নাম্বার ওয়ান অলরাউন্ডার হিসেবে একাধিকবার অংশ নেবার কৃতিত্বটা কেবল একজন ক্রিকেটারের আছে। তিনি হলেন সাকিব আল হাসান। ২ বা ৩ বার নয়, চতুর্থবারের মতো এমন নজির গড়ার অপেক্ষায় টাইগার কাপ্তান।

অলরাউন্ডারের প্রসঙ্গে কথা বললে তাই স্বাভাবিকভাবেই সবার আগে উঠে আসে সাকিবের নাম। ব্যাটে-বলে সমানতালে দেড় দশকের বেশি সময় যাবৎ আধিপত্য যার। এবারের বিশ্বকাপেও অলরাউন্ডার হিসেবে আলাদা নজর থাকবে মিস্টার সেভেন্টি ফাইভের ওপরে।


বয়স ৩৬ পার করলেও, এখনও বিশ্বের অন্যতম সেরা পারফর্মার। ২০১৯ বিশ্বকাপে তার অলরাউন্ডিং পারফরম্যান্স এখনও আসে আলোচনায়। ১৭ বছরের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আর আইপিএল মাতানো এই তারকার জন্য, এবারের বিশ্বকাপটাও হতে পারে বিশেষ কিছু।


ছবির ক্যাপশন- গত বিশ্বকাপের মতো এবারও দারুণ সম্ভাবনা সাকিবের সামনে।

অলরাউন্ডার হিসেবে নজর রাখতে হবে মিচেল মার্শের ওপরেও। মিডল অর্ডার থেকে ওপেনার বনে যাওয়া এই অজি ক্রিকেটারের ভারতের মাটিতে পরিসংখ্যানটাও দুর্দান্ত। চলতি বছর ভারতের মাটিতে খেলা ৫ ম্যাচে গড় ৭৫-এর কাছাকাছি। ১২৪ স্ট্রাইক রেটে রান করেছেন ২৯৪। মার্চে ভারতের বিপক্ষে খেলা ৩ ম্যাচের সিরিজে ১৯৪ রান করে জিতে নেন সিরিজ সেরার পুরস্কার। ৭৯ ওয়ানডেতে ৫৪ উইকেট শিকার করা মার্শ, বল হাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।
ছবির ক্যা

ছবির ক্যাপশন- মিচেল মার্শ দারুণ সম্ভাবনা নিয়ে বিশ্বকাপে অজিদের জার্সিতে ।


ঘরের মাঠ বলেই বিশ্বকাপটা বিশেষ কাটতে পারে হার্দিক পান্ডিয়ার জন্য। ইনজুরি কাটিয়ে ফেরা এই অলরাউন্ডার ধারাবাহিক পারফর্ম করছেন মেন ইন ব্লু'র হয়ে। এবারের আসরে ভারতের জন্য ট্রাম্পকার্ড হতে পারেন হার্দিক।


ছবি

ছবির ক্যাপশন- ঘরের মাঠে বাড়তি সুবিধা পেতেই পারেন পান্ডিয়া।


অলরাউন্ডারের তর্কে আলাদা করে জায়গা দিতে হবে রশিদ খানকে। মূলত আইপিএল খেলার লম্বা অভিজ্ঞতার কারণে, ভারত বিশ্বকাপে আলাদা সুবিধা পাবেন এই আফগান ক্রিকেটার। আইপিএলের সবশেষ আসরেও, বল হাতে ২৭ উইকেট নিয়েছেন রশিদ। আফগানদের হয়ে মিডল অর্ডারে ব্যাট হাতেও বড় ভূমিকা রাখতে পারেন এই লেগি।


ছবির ক্যাপশন- বরাবরের মতোই রশিদ চাইবেন নিজের সম্ভাবনা ধরে রাখতে।

তালিকার শেষ নামটা হতে পারে সবচেয়ে কম আলোচিত। অলরাউন্ডার হিসেবে তার খ্যাতিও নয় অতটা বিখ্যাত। তবে ভারত বিশ্বকাপে নিজের পুরনো পরিচয়টা নতুন করে বিশ্ব ক্রিকেটে জানান দিতে পারেন মেহেদি হাসান মিরাজ। বিশেষ করে সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে তার ধারাবাহিকতা, নিঃসন্দেহে এই তালিকায় তাকে জায়গা করে দিচ্ছে। বল হাতেও দারুণ কার্যকরী হতে পারেন ভারতের মাটিতে।

 ছবির ক্যাপশন- স্পিন বোলার মিরাজ হয়ে উঠছেন ব্যাটিং পারফর্মারও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭