ওয়ার্ল্ড ইনসাইড

মেট্রোতে হিজাব না পরায় পুলিশের নির্যাতনের শিকার কিশোরী


প্রকাশ: 04/10/2023


Thumbnail

গত বছর থেকে ইরানে হিজাব বিরোধী আন্দোলন শুরু হয়। ইরানের পুলিশের নির্যাতনের কারণে কারাগারে মৃত্যুবরণ করে মাশা আমিনি নামে এক কিশোরী। তখন থেকে এ আন্দোলন দানা বাঁধে এবং সময়ের সাথে সারা ইরান জুড়ে ছড়িয়ে পড়ে। 

গতকাল ইরানের মেট্রোতে ইরানের নীতিগত পুলিশের আবার হামলার শিকার হয় আরও এক কিশোরী। ১৬ বছর বয়স মেয়েটির নাম আরমিতা গারওয়ান্দ। হামলার পর সে কোমায় চলে যায়। বর্তমানে হাসপাতালে তার নিবিড় পর্যবেক্ষণ চলছে।

তেহরান মেট্রোর সিসিটিভি ফুটেজে সে সহ কয়েকজন কিশোরীকে ট্রেনে প্রবেশ করতে দেখা যায়। এ সময় তাদের পরনে হিজাব ছিলনা। এর কিছুক্ষণ পর কয়েকজন যাত্রীকে তাকে অজ্ঞান অবস্থায় ট্রেন থেকে বের করে আনতে দেখা যায়। ধারণা করা হয় পুলিশের সাথে হাতাহাতির এক পর্যায়ে সে আহত হয় এবং মাটিতে পরে অজ্ঞান হয়ে যায়। 

কুর্দি অধিকার সংস্থা হেঙ্গো মঙ্গলবার (৩ অক্টোবর) জানিয়েছে ,একটি মেট্রো স্টেশনে ইরানের ১৬ বছর বয়সী এক কিশোরী হিজাব না পরায় নীতি পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। এক পর্যায়ে পড়ে গিয়ে মাথায় মারাত্মক আঘাত পায় কিশোরীটি। এরপর কোমায় চলে যায় সে।

তবে ইরানের নীতিগত পুলিশের পক্ষে থেকে এই বিষয়টি অস্বিকার করা হয়েছে। পুলিশের দাবি রক্তে লো-প্রসার জনিত সমস্যার কারসে সে অজ্ঞান হয় যার সাথে পুলিশের কোন সম্পর্ক নেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭