ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধে জড়ানোর বিষয়ে যা জানালেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: 04/10/2023


Thumbnail

ইউক্রেন যুদ্ধের শুরু থেকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার বৈরিতা চরমে। পশ্চিমা বিশ্ব চায় না রাশিয়া এ যুদ্ধে জয় লাভ করুক। ফলে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো ইউক্রেনের স্বাধিকারের প্রশ্নে রাশিয়াকে ছাড় দিতে রাজি নয়। তাই শুরু থেকেই ইউক্রেনকে বিভিন্ন সহোযোগিতা করে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের দেশগুলো। 

অপরদিকে রাশিয়া চায় না ইউক্রেন ন্যাটোতে যোগ দিক কারণ ইউক্রেনের যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো জোটে অবস্থান রাশিয়াকে অনিরাপদ করে তুলবে। এরই প্রেক্ষিতে গতবছর ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালায়। তবে রাশিয়া সবসময়ই আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের ব্যাপারে আগ্রহী ছিলো।

যুদ্ধের শুরু থেকেই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার হুমকি ধামকি দিয়ে আসছিলো। তবে জানা যায় যে ইউক্রেনীয় সঙ্কটের শুরু থেকেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষে জড়াতে আগ্রহী নয়। 

 মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রাইস ইউনিভার্সিটির বেকার ইনস্টিটিউট ফর পাবলিক পলিসিতে বলেন, “যুদ্ধের প্রথম দিন থেকেই প্রেসিডেন্ট বাইডেন দুটি বিষয়ে নিশ্চিত করেছেন। একটি হচ্ছে যে, আমরা ইউক্রেনকে সমর্থন করার জন্য আমাদের সম্ভাব্য সবকিছু করবো। তবে রাশিয়ার সাথে সরাসরি দ্বন্দ্ব সংঘাতে জড়ালে তা আমেরিকান জনগণের নিরাপত্তার অভাব তৈরি করবে।”

একজন শীর্ষ মার্কিন কূটনীতিক জানান, কিয়েভ সরকারের উপর নির্ভর করে তার যুদ্ধ অভিযানের বিষয়ে কী সিদ্ধান্ত নেবে তবে ওয়াশিংটন কখনই ইউক্রেনের সীমানার বাইরে হামলাকে উৎসাহিত করেনি। যুক্তরাষ্ট্র নিজেও এ হামলা করবে না।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা উল্লেখ করেছেন যে, মস্কো সবসময়ই সংকটের কূটনৈতিক সমাধানের দিকে এগোতে চায় তবে তা হতে হবে সত্যিকারের গুরুতর প্রস্তাব । কিয়েভ সরকার রাশিয়ার সাথে সমস্ত আলোচনা বন্ধ করে রেখেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭