ইনসাইড গ্রাউন্ড

যা যা প্রথম এবারের বিশ্বকাপে


প্রকাশ: 05/10/2023


Thumbnail

৫ই অক্টোবর থেকে টানা ৪৫ দিন বুঁদ হয়ে থাকার মহাজজ্ঞ নিয়ে ভারতে শুরু হচ্ছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। প্রথম ম্যাচে মুখোমুখি বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড। এবারের বিশ্বকাপে অন্যরকম ইতিহাস তৈরি হতে যাচ্ছে। অর্থাৎ এবার এমন কিছু ঘটবে, যা আগে ঘটেনি।

সবচেয়ে বড় স্টেডিয়াম

সব আলো কেড়ে নিয়েছে গুজরাটের আহমেদাবাদে অবস্থিত নরেন্দ্র মোদী স্টেডিয়াম। বিশ্বের সবচেয়ে বড় এই ক্রিকেট স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ১ লাখ ৩২ হাজার। এর চেয়ে বড় স্টেডিয়াম গোটা দুনিয়াতেই আছে আর মাত্র একটা। সেটা উত্তর কোরিয়ার রাংরাডো মে ডে স্টেডিয়াম। সেই মাঠের দর্শক ধারণক্ষমতা দেড়লাখ।

এবার শুধুই ভারতে

এটুকু শুনলে অনেকের হয়তো একটু খটকা লাগতে পারে। কারণ ভারতে তো এর আগেও বিশ্বকাপের আসর বসেছে, আর সেটাও একাধিকবার। তবে বাস্তবতা হল এই প্রথম পুরোপুরি এককভাবে বিশ্বকাপ আয়োজন করছে দুইবারের চ্যাম্পিয়ন ভারত।

ঘাস রাখতে বলা হয়েছে পিচে

আইসিসি কিউরেটরদের পিচে আরও ঘাস রাখতে বলেছে। এছাড়া বাউন্ডারি লাইন অন্তত ৭০ মিটার রাখার নির্দেশও দেওয়া হয়েছে।

নতুন দশ অধিনায়ক

বিশ্বকাপ ইতিহাসে আর কখনো এমন ঘটনা ঘটেনি। ১০ দল যখন তাদের প্রথম ম্যাচে টস করতে নামবে তখন প্রতিটি দলেই দেখা যাবে আগের বিশ্বকাপ থেকে ভিন্ন অধিনায়ক। ক্রিকেটে অধিনায়কত্ব খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ২০১৯ বিশ্বকাপে যারা দলকে নেতৃত্ব দিয়েছিলেন তাদের কারোরই সুযোগ হচ্ছে না ২০২৩ বিশ্বকাপে এসে অন্তত প্রথম ম্যাচে দলের অধিনায়কত্ব করবার।

নতুন প্রযুক্তি

প্রতি বিশ্বকাপেই নিত্য নতুন প্রযুক্তি যোগ হয়। তবে এবার প্রথমবারের মতো দর্শকদের জন্য ভার্টিকাল বা লম্বালম্বি ভিডিও প্রডাকশন করতে যাচ্ছে আইসিসি। সংস্থাটি বলছে শুধু ক্রিকেট নয় খেলার ইতিহাসেই এটি হবে প্রথম ঘটনা। মূলত যারা মোবাইল ফোনে খেলা দেখবেন তাদের কথা মাথায় রেখেই এ উদ্যোগ নিয়েছে আইসিসি ও সম্প্রচার সহযোগী ডিজনি স্টার।

সফট সিগন্যালিং বাতিল

২০২৩ সালের জুন মাসে আইসিসির পক্ষ থেকে সফট সিগন্যালিংয়ের নিয়ম বাতিল করা হয়েছে। তাই বিশ্বকাপে সফট সিগন্যালিংয়ের নিয়ম দেখা যাবে না।

বেড়েছে প্রাইজমানি

১৯৭৫ সালে প্রথমবার যখন ওডিআই বিশ্বকাপ আয়োজিত হয়েছিল, বিজয়ী দল ৯০০০ পাউন্ডের প্রাইজমানি পেয়েছিল। এবার বিজয়ীদের ৪০ লাখ ডলার দেওয়া হবে। অর্থাৎ প্রাইজমানি ৩৬৫ গুণ বেড়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭