ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কার ঋণের অর্থছাড় স্থগিত করলো আইএমএফ


প্রকাশ: 05/10/2023


Thumbnail

শর্ত পূরণ হয়নি তাই শ্রীলঙ্কার দ্বিতীয় কিস্তির ৩৩ কোটি টাকা আটকে দিলো আইএমএফ। গত মার্চ মাসে আইএমএফের সঙ্গে কলম্বোর সরকার ২৯০ কোটি ডলারের একটি ঋণ চুক্তি করে যা চার বছর মেয়াদে সম্পূর্ণ ছাড় করার কথা ছিল। চুক্তি অনুযায়ী প্রথম কিস্তির টাকা হাতে পায় শ্রীলঙ্কা তবে শর্ত পূরণের মাধ্যমে পরবর্তী ধাপগুলো ছাড় করা হবে বলা হয়। ফলে ঋণের কিছু শর্ত সরকার পূরণে ব্যর্থ হওয়ায় কিস্তির অর্থছাড় স্থগিত হয়েছে।

ইতোমধ্যে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকে সুদহার কমানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা সুদহার ১০০ ভিত্তি পয়েন্ট কমিয়ে দিয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে তাদের প্রধান সুদের হার কমিয়ে ১১ শতাংশ নির্ধারণ করা হয়েছে। বলা হয়েছে, মূল্যস্ফীতির হার গত মাসে দ্রুত কমে ১ দশমিক ৩ শতাংশে নেমে আসার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক বছর আগে মূল্যস্ফীতির হার সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল—৭০ শতাংশ।

আইএমএফ এরই মধ্যে তাদের ঋণ কর্মসূচির প্রথম অংশ পর্যালোচনা করায় সরকার আশা করেছিল যে গত মাসেই দ্বিতীয় কিস্তির অর্থ ছাড় করা হবে। তবে আইএমএফ জানায়, দেশটিকে আরও কর আদায় করতে হবে, সরকার শর্তানুযায়ী রাজস্ব আদায় করতে পারেনি।

গত বছরের এপ্রিল মাসে শ্রীলঙ্কা প্রথমবারের মতো তাদের বৈদেশিক ঋণ পরিশোধে ব্যর্থ হয়। দেশটির বৈদেশিক ঋণের পরিমাণ ৪ হাজার ৬০০ কোটি ডলার। বিভিন্ন বেসরকারি ও বহুজাতিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়েছে শ্রীলঙ্কা। 

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক আশা করছে, সুদহারের বড় পরিবর্তন দেশটির অর্থনীতি চাঙা করতে সাহায্য করবে। এর আগে গত জুন ও জুলাই মাসে দুবার সুদের হার কমানো হয়েছিল।

এক বিবৃতিতে ব্যাংকটি বলেছে, মুদ্রা ব্যবস্থায় যে ক্রমাগত শিথিলতা আনা হচ্ছে, তা ব্যক্তি ও ব্যবসায়ী পর্যায়ের গ্রাহকদের কাছে দ্রুত ও যথাযথভাবে পৌঁছে দেওয়ার জন্য আর্থিক খাতকে অনুরোধ করা হচ্ছে। সেটা করা হলে তা অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭