ওয়ার্ল্ড ইনসাইড

মুম্বাইয়ে বহুতল ভবনে ভয়াবহ আগুন, হতাহত ৫৮


প্রকাশ: 06/10/2023


Thumbnail

ভারতের মুম্বাইয়ে বহুতল ভবনে ভয়াবহ এক অগ্নিকাণ্ডে সাতজন নিহত ও অন্তত ৪০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে ২৫ জনকে পাঠানো হয়েছে এইচবিটি ট্রমা কেয়ার হাসপাতালে, বাকি ১৫ জনকে পাঠানো হয়েছে কুপার হাসপাতালে। এদের মধ্যে দুজনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক বলে জানা গেছে।

 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানা গেছে, বৃহস্পতিবার (৫ অক্টোবর) দিবাগত রাত ৩টার দিকে মুম্বাইয়ের গোরেগাওঁ এলাকায় ভয়াবহ এ দুর্ঘটনাটি ঘটে। অগ্নিকাণ্ডে নিহত সাত জনের মধ্যে দুইজন নাবালকও রয়েছেনঅন্যদিকে আহত ৪০ জনের মধ্যে একজন নাবালকসহ ১২ জন পুরুষ এবং ২৮ জন নারী রয়েছেনছয়তলা ওই ভবনটি গোরেগাওঁয়ের মহাত্মা গান্ধী সড়কে অবস্থিত। অগ্নিদগ্ধ ভবনটির নাম জয় ভবানী বিল্ডিং।

 

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, আগুন প্রথমে নিচতলার দোকান ও গাড়ি রাখার জায়গায় ছড়িয়ে পড়ে। পরে দাহ্য পদার্থের সংস্পর্শে এলে আগুনের লেলিহান শিখা ওপরের তলাগুলোতে পৌঁছাতে শুরু করে। সেসময় ভবনটির গ্রাউন্ড ফ্লোরে দাঁড় করানো একাধিক গাড়িতে আগুন লেগে যায়। ওপরতলার বহু মানুষ আটকা পড়ে ও নিচতলায় আগুন লাগায় কেউ বেরও হতে পারছিলেন না। প্রাণ বাঁচাতে বেশ কয়েকজন ভবনটির ছাদে উঠে যান।

 

আগুনের খবর পেয়ে খুব দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিসের ৮টি গাড়ি ও ৫টি পানির ট্যাংকার। সঙ্গে ছিল অ্যাম্বুলেন্স ও উদ্ধারকারী গাড়ি। কয়েক ঘণ্টার চেষ্টার পর ভোর ৬টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে।


মুম্বাই ফায়ার সার্ভিসের কর্মকর্তা রবীন্দ্র অম্বুলগেকর জানান, আগুন লাগা ভবনটি ২০০৬ সালে বস্তি পুনর্বাসন প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছিল। ভবনটিতে আগুন নেভানোর কোনো ব্যবস্থাই ছিল না। তাছাড়া ভবনে যে লিফট ছিল, সেটিও বহু পুরোনো। এই লিফটের ডাক্ট দিয়েই ওপরের তলাগুলোতে বিষাক্ত ধোঁয়া চলে যায় ও অনেকে অসুস্থ হয়ে পড়েন।

মুম্বাই ফায়ার সার্ভিস থেকে জানানো হয়েছে, এ ঘটনায় সাতজনের মৃত্যু হয়েছে। তবে আগুন লাগাড় কারণ এখনও জানা যায়নি। কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।


সূত্র: এনডিটিভি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭