ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে ভালো শুরুর আশায় বাংলাদেশ


প্রকাশ: 06/10/2023


Thumbnail

এবারের বিশ্বকাপ যেন অন্যরকম বাংলাদেশের জন্য। খুব চাওয়া বাংলাদেশ এবার বিশ্বকাপে ভালো কিছু করবে। এর কারণ বেশ কয়েকটি। প্রথমত এই দলের ওয়ানডে সামর্থ্য ভালো, বেশ কয়েকজন ম্যাচ উইনিং খেলোয়াড় আছেন, বিশ্বমানের পেইস অ্যাটাক, দুজন বিশ্বমানের স্পিনিং অলরাউন্ডার (সাকিব ও মিরাজ), তারুণ্যে ভরপুর একটি আত্মবিশ্বাসী দল। আশায় বুক বাঁধার আরও বড় একটি কারণ তা হলো, ভারতীয় চেনা কন্ডিশন।

পেসারদের উপর অনেক দায়িত্ব থাকবে বিশ্বকাপে

বিশ্বকাপে বাংলাদেশ তাদের সম শক্তির তিন দলকে (আফগানিস্তান, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস) হারাতে পারলে মনোবল খানিক চাঙ্গা হবে। অন্যদলগুলোকেও হারানোর শক্তি আছে টাইগারদের।

পাহাড়ের কোলঘেঁষে ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালা স্টেডিয়াম। স্টেডিয়ামের চারপাশে এক মনোরম দৃশ্য। দর্শক ধারণক্ষমতা মোটে ২৩ হাজার। এই মাঠেই আগামীকাল (৭ অক্টোবর) বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে টিম টাইগার।  


টি-টোয়েন্টি ক্রিকেটে আফগানিস্তান বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে শক্তিতে। পরিসংখ্যান অন্তত তাই বলছে। যদিও নিজেদের কন্ডিশনে দেশের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে সাকিবরা।

তবে ওয়ানডেতে বাংলাদেশ আফগানদের চেয়ে শক্তিশালী। এ পর্যন্ত বাংলাদেশ ও আফগানিস্তান একদিনের ম্যাচে মুখোমুখি হয়েছে মোট ১৫ বার। তার মধ্যে টাইগাররা জিতেছে ৯বার। আফগানরা জিতেছে ৬ বার।

বিশ্বকাপের পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে এ পর্যন্ত এশিয়ার এই দুই দল আইসিসির এই বড় ইভেন্টে প্রতিপক্ষ হিসেবে সাক্ষাৎ করেছে দু’বার। আর এই দু’বারই জিতেছে বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ আফগানদের হারিয়েছিল ১০৫ রানের ব্যবধানে আর ২০১৯ বিশ্বকাপে হারিয়েছিল ৬২ রানের ব্যবধানে।

ওয়ানডে সুপার লিগের টেবিলে তিন নম্বরে থেকেই বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ। যদিও সাম্প্রতিক সময়ে পারফরম্যান্স আর বিশ্বকাপের আগে মাঠের বাইরে নানা বিতর্কে কিছুটা ব্যাকফুটে টিম টাইগার্স।


তবে বাইশগজে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় আছে টাইগারদের মাঝে। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন মনে করেন, বাংলাদেশের সেমিফাইনাল খেলার সামর্থ্য আছে। সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে সাকিব-মুশফিকরা।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭