ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তান–নিয়ন্ত্রিত কাশ্মীরে মার্কিন রাষ্ট্রদূতের সফরে উদ্বিগ্ন ভারত


প্রকাশ: 06/10/2023


Thumbnail

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের গিলগিট বালটিস্তান অঞ্চলে সফর করেছেন পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোম। মার্কিন রাষ্ট্রদূতের এ সফর নিয়ে উদ্বেগ জানিয়েছে ভারত সরকার। । গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লির এই উদ্বেগের কথা জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, পাক অধিকৃত কাশ্মীরের অংশ গিলগিট বালটিস্তান। বহু বছর আগে এই অঞ্চলটিকে পৃথক প্রশাসনিক অঞ্চল হিসেবে ঘোষণা করে পাকিস্তান। তবে বর্তমানে ভারতের সরকারি নথি অনুযায়ী, এই অঞ্চলটি কেন্দ্র শাসিত লাদাখ অঞ্চলের অন্তর্গত।

গতকাল এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, 'কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। আন্তর্জাতিক মহলের প্রতি আমাদের আবেদন, ভারতের সার্বভৌমত্বের প্রতি যেন তারা সম্মান প্রদর্শন করে।পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের (পাকিস্তান–নিয়ন্ত্রিত কাশ্মীর) সফর নিয়ে ভারতের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে এ উদ্বেগের কথা জানানো হয়েছে।’

 ডোনাল্ড ব্লোমের সফরের পক্ষ নিয়ে এর আগে ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারেচেত্তিও বক্তব্য দিয়েছেন। 

এই ঘটনা প্রসঙ্গে প্রশ্ন করা হলে ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক  বলেন, 'পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কী করছেন, তার জবাব আমি দিতে পারব না। তবে তিনি সেখানে আগেও গিয়েছেন'।তিনি বলেন, সম্প্রতি ভারতে অনুষ্ঠিত জি–২০ সম্মেলনের সময় ভারত–নিয়ন্ত্রিত জম্মু–কাশ্মীরে সফর করা প্রতিনিধিদলেও ছিলেন ডোনাল্ড ব্লোম।

ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্য সম্পর্কেও অরিন্দম বাগচিকে প্রশ্ন করেন সাংবাদিকেরা। এর উত্তরে তিনি বলেন, এই দুটি বিষয় একেবারেই আলাদা। একটির সঙ্গে আরেকটির তুলনীয় নয়।

সম্প্রতি পাকিস্তান–নিয়ন্ত্রিত কাশ্মীর সফর করেন ইসলামাবাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোম। তাঁর সফর ছিল ছয় দিনের। গত বছরও গিলগিট–বালতিস্তানের রাজধানী মুজাফফরাবাদ সফর করেন ব্লোম। এর আগে গত বছরের এপ্রিলেও অঞ্চলটি সফর করে যান মার্কিন প্রতিনিধি পরিষদের নারী সদস্য ইলহান ওমর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭