ইনসাইড গ্রাউন্ড

বোলিংয়ে ‘ঝাঁঝ’ বোঝালেও ব্যাটিং দূর্বলতায় হারলো ডাচরা


প্রকাশ: 06/10/2023


Thumbnail

বোলিং-ফিল্ডিংয়ে নিজেদের ঝাঁঝ বোঝালেও ব্যাটিংয়ে সেভাবে লড়াই করতে পারেনি নেদারল্যান্ডস। এই পিচে ২৮৬ রান চেজ করা যায়। তবে মূলত পাকিস্তানের শক্তিশালী বোলিং লাইনআপ আর দূর্বল গোছের ব্যাটিং শক্তির কাছেই হারলো ডাচরা। পাকিস্তানের করা ২৮৭ রান অরেঞ্জ জার্সিদের জন্য বেশ চ্যালেঞ্জিং ছিল। নেদারল্যান্ডসের ব্যাটাররা শুরুতে দেখেশুনে খেলার চেষ্টা করেছেন। ৫০ রানে ২ উইকেট হারালেও বিক্রমজিৎ সিংয়ের ফিফটিতে ২৪ ওভারে ২ উইকেটে ১২০ রান তুলে ফেলেছিল ডাচরা। যদি ডাচরা মধ্যম মানের জুটি গড়েও জয়ের লক্ষ্যে এগিয়ে যায় এই নিয়ে পাকিস্তান শিবিরে  ভয় কাজ করছিল।

বিশ্বকাপের প্রথম ম্যাচে নিজেকে আলাদা করে চিনিয়েছেন বেস ডি লিডা। বল হাতে ৪ উইকেট আর ব্যাট হাতে খেলেছেন ৬৭ রানের ইনিংস।


রিজওয়ান ও শাকিল দলকে সম্মানজনক স্কোর করতে বড় ভূমিকা রাখেন।

তবে পাক বোলাররা দারুণভাবে লড়াইয়ে ফিরিয়েছেন দলকে,। আর বোলারদের উথানে ডাচ ব্যাটারদের পতন হলো। তাদের শেষ ভরসা হয়ে ছিলেন বেস ডি লেডে। তিনিও ৬৮ বলে ৬ চার আর ২ ছক্কায় ৬৭ রান করে মোহাম্মদ নওয়াজের বলে বোল্ড হয়েছেন। ৩৪ ওভার শেষে ডাচদের সংগ্রহ তখন ৭ উইকেটে ১৬৪ রান। এরপর আর দলের পক্ষে আর কেউ বড় কোনও অবদান রাখতে পারেননি। অবশেষে ডাচদের ইনিংস শেষ হয় ২০৫ রানে।

পাকিস্তানের পক্ষে হাসান আলী ২টি ও হারিস রৌফ ৩টি করে উইকেট লাভ করেন। এছাড়া শাহিন শাহ আফ্রিদি নেন একটি উইকেট।  

 

রান তাড়ায় নামা নেদারল্যান্ডসের ম্যাক্স ও'দাউদকে ফিরিয়ে ২৮ রানের উদ্বোধনী জুটি ভাঙেন হাসান আলি। এরপরও ডাচরা মোটামুটি দেখেশুনে এগোচ্ছিল। কিন্তু ১২তম ওভারে বল হাতে নিয়েই দলকে উইকেট এনে দেন ইফতিখার আহমেদ। কলিন আকারম্যান (২১ বলে ১৭) সুইপের লোভ করতে গেয়ে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন।

তৃতীয় উইকেটে বেস ডি লেডে আর বিক্রমজিৎ গড়েন ৭৬ বলে ৭০ রানের লড়াকু জুটি। কিন্তু ২৪তম ওভারে বিক্রমজিৎ (৬৭ বলে ৫২) শাদাব খানের শিকার হওয়ার পর ব্যাকফুটে চলে যায় নেদারল্যান্ডস।

হারিস রৌফ ৩ উইকেট নিয়ে ডাচদের ইনিংস ধ্বসিয়ে দেন।

২৬তম ওভারে এসে তিন বলের মধ্যে দুই ডাচ ব্যাটারকে সাজঘরের পথ দেখান হারিস রউফ। তেজানিদামানুরুকে ৫ আর অধিনায়ক স্কট এডওয়ার্ডসকে ০ রানে ফেরত পাঠান পাকিস্তানি গতিতারকা। ১৩৩ রানে ৫ উইকেট হারিয়ে বসে নেদারল্যান্ডস।

এর আগে সেঞ্চুরি জুটিতে শুরুর ধাক্কা সামলালেন মোহাম্মদ রিজওয়ান আর সৌদ শাকিল। শেষের ধাক্কা মোকাবেলায় ব্যাট হাতে দক্ষতা দেখালেন শাদাব খান, মোহাম্মদ নওয়াজরা। সবমিলিয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৯ ওভারে অলআউট হলেও ২৮৬ রানের চ্যালেঞ্জিং পুঁজিই পেয়েছে পাকিস্তান।

নেদারল্যান্ডসের বেস ডে লিডে ৬২ রান খরচায় নেন ৪টি উইকেট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭