ইনসাইড বাংলাদেশ

আন্তর্জা‌তিক বিমানবন্দ‌রের থার্ড টা‌র্মিনাল আজ উদ্বোধন কর‌বেন প্রধানমন্ত্রী


প্রকাশ: 07/10/2023


Thumbnail

আজ শ‌নিবার রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল উদ্বোধন করা হবে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় এর উদ্বোধন করবেন। এ সময় নতুন স্থাপনা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটের পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করা হবে। 

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিএএবি) বর্তমান চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, ‘তৃতীয় টার্মিনালটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশকে একটি এভিয়েশন হাব হিসেবে গড়ে তোলার স্বপ্ন বাস্তবায়নের প্রথম মাইলফলক।’ প্রধানমন্ত্রী এদিন নতুন দৃশ্যমান টার্মিনালের আংশিক উদ্বোধন করবেন বলে জানান তিনি। টার্মিনালটি পূর্ণাঙ্গভাবে চালু হলে বিমানবন্দরের বার্ষিক যাত্রী ও কার্গো হ্যান্ডলিং সক্ষমতা দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে। 

সূত্র জানিয়েছে, থার্ড টার্মিনালের ডাবল এন্ট্রি ব্রিজসহ ১২টি বোর্ডিং গেট আগামী বছরের মধ্যে চালু হবে। পরবর্তী সময়ে ১৪টি বোর্ডিং সেতু স্থাপন করা হবে। 

২০১৭ সালে এ প্রকল্প হাতে নেয় সরকার। তবে নির্মাণকাজ শুরু হয় ২০১৯ সালের ২৮ ডিসেম্বর। ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৩০০ কোটি টাকা। এর মধ্যে সরকার ৫ হাজার কোটি টাকা দিয়েছে। অবশিষ্ট অর্থায়ন করেছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। 

তৃতীয় টার্মিনালের আয়তন ৫ লাখ ৪২ হাজার বর্গমিটার। এতে ২ লাখ ৩০ হাজার বর্গমিটার ফ্লোর স্পেস, ১১৫টি চেক-ইন কাউন্টার, ৬৬টি ডিপার্চার ইমিগ্রেশন ডেস্ক, ৫৯টি আগমন ইমিগ্রেশন এবং ৩টি ভিআইপি ইমিগ্রেশন ডেস্ক রয়েছে। টার্মিনালটি পূর্ণাঙ্গভাবে চালু হলে বিমানবন্দরে বার্ষিক যাত্রী হ্যান্ডলিং সক্ষমতা হবে ২ কোটি ৪০ লাখ, যা এখন মাত্র ৮০ লাখ। 

নতুন টার্মিনালটি এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ভূগর্ভস্থ রেলপথ (এমআরটি-৫, কমলাপুর থেকে বিমানবন্দর অংশ) এবং একটি ভূগর্ভস্থ টানেলের মাধ্যমে বিমানবন্দর রেলওয়ে স্টেশনের সঙ্গে যুক্ত হবে। এছাড়া আশকোনা হজ ক্যাম্প থেকে আন্ডারগ্রাউন্ড টানেলের মাধ্যমে হজযাত্রীরা তৃতীয় টার্মিনালে যেতে পারবেন। সরকারি-বেসরকারি অংশীদারত্বে একটি জাপানি কোম্পানি এটি পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করবে বলে জানা গে‌ছে।

এ আয়োজনকে কেন্দ্র করে কাওলা মাঠে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের একটি সুধী সমাবেশ হওয়ার কথা ছিল। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সেটি স্থগিত করা হয়েছে। আগামী ১৪ অক্টোবর একই ভেন্যুতে ওই কর্মসূচি পালন করা হবে। প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব হাসান জাহিদ তুষার বিষয়টি নিশ্চিত করেছেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭