ইনসাইড পলিটিক্স

সরকার ঘনিষ্ঠ এক ডজন ব্যবসায়ীর বিরুদ্ধে আসছে মার্কিন নিষেধাজ্ঞা


প্রকাশ: 07/10/2023


Thumbnail

নির্বাচনের আগে আরো মার্কিন নিষেধাজ্ঞা আসছে। চলতি সপ্তাহে বাংলাদেশের অন্তত এক ডজন প্রভাবশালী ব্যবসায়ীর উপর মার্কিন নিষেধাজ্ঞা আসছে বলে তথ্য পাওয়া গেছে। এরা সবাই সরকার ঘনিষ্ঠ। এই নিষেধাজ্ঞার আওতায় কেবল তাদের ভিসাই বাতিল হবে না, বরং মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের স্থাবর-অস্থাবর সম্পদ বাজেয়াপ্ত করা হবে। এছাড়াও এই সব ব্যবসায়ীদের মালিকানাধীন প্রতিষ্ঠানের কোন পণ্য যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার হারাবে। তাদের নামে থাকা সব প্রতিষ্ঠান মার্কিন যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত হবে।

উল্লেখ্য, গত ২৪ মে মার্কিন যুক্তরাষ্ট্র আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে নতুন ভিসানীতি ঘোষণা করে। ঐ ভিসানীতিতে বলা হয়, বাংলাদেশে যারা অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনকে বাধাগ্রস্থ করতে চাইবে তাদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা প্রয়োগ করা হয়। ঐ ব্যক্তিরা মার্কিন ভিসা পাবেন না, তাদের যদি মার্কিন ভিসা থাকে তাহলে সেটিও বাতিল হয়ে যাবে। ২২ সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার ভিসানীতি কার্যকর হয়েছে বলে ঘোষণা দেন। এসময় বিভিন্ন সূত্র থেকে জানা যায়, চার শতাধিক বাংলাদেশী নাগরিক ভিসা নিষেধাজ্ঞার আওতায় পরেছেন। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষে নানা মুখী আলোচনা হয়। তবে বাংলাদেশে মার্কিন স্বার্থরক্ষাকারী বুদ্ধিজীবীরা শুরু থেকেই এই সিদ্ধান্তে সন্তুষ্ট ছিলেন না। তারা বলেছিলেন, ভিসা নিষেধাজ্ঞা দিয়ে অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা যাবে না। এটা ফল দেবে না। এ প্রসঙ্গে তারা নাইজেরিয়া এবং কম্বোডিয়ার উদাহরণ দেন। মার্কিন প্রভাব বলয়ে থাকা একাধিক বুদ্ধিজীবী বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে আরো কঠোর হবার পরামর্শ দিয়েছিলেন। তাদের পরামর্শ গ্রহণ করেই কি নির্বাচনের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র আরো কঠোর অবস্থান গ্রহণ করলো কিনা, তা অবশ্য জানা যায়নি।

তবে, যে ১২ জন ব্যক্তির বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারী করা হতে পারে, তারা সবাই বাংলাদেশে গুরুত্বপূর্ণ ব্যবসায়ী ও শিল্প প্রতিষ্ঠানের মালিক। এই ব্যক্তিদের প্রতিষ্ঠানের মধ্যে বেশ কিছু গার্মেন্টস রয়েছে। বিদ্যুৎ, ভোজ্য তেল, আবাসন ব্যবসার সাথে জড়িত এই সব ব্যক্তিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা নয় বরং অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে বলে জানা গেছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭