ইনসাইড বাংলাদেশ

তিনদিন পর সেন্টমার্টিনে জাহাজ চলাচল শুরু


প্রকাশ: 07/10/2023


Thumbnail

টেকনাফ - সেন্টমার্টিন নৌরুটে তিনদিন জাহাজ চলাচল বন্ধ থাকার পর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ জেটি ঘাট থেকে জাহাজ চলাচল শুরু হয়েছে।

 

শনিবার (৭ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় ৩৪৯ জন পর্যটক নিয়ে টেকনাফের দমদমিয়ায় নাফ নদী থেকে সেন্টমার্টিনের উদ্দেশে যাত্রা করে বারো আউলিয়া জাহাজ। দুপুর সাড়ে ১২টায় জাহাজটি সেন্টমার্টিনের জেটিতে গিয়ে পৌঁছায়।

 

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে সাগর উত্তাল থাকায় মঙ্গলবারের পর থেকে বুধ, বৃহস্পতি ও শুক্রবার মোট তিন দিন বন্ধ ছিল টেকনাফ থেকে সেন্টমার্টিন রুটে চলাচলকারী জাহাজ বারো আউলিয়া। এসময় এই নৌপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ করে দিয়েছিল জেলা প্রশাসন।

 

আবহাওয়া অনুকূলে থাকায় তিন দিন পর আজ শনিবার  জাহাজ চলাচলের অনুমতি পেয়ে বারো আউলিয়া সেন্টমার্টিনের উদ্দেশে যাত্রা  করে। 

 

বারো আউলিয়া জাহাজের ম্যানেজার মাহবুব আলম  বলেন, তিন দিন বন্ধ থাকার পর ৩৪৯ যাত্রী নিয়ে টেকনাফ থেকে আমরা যাত্রা করেছি। দুপুর সাড়ে ১২টায় আমরা সেন্টমাটিনে পৌঁছায়,  বিকেলে আবার টেকনাফের উদ্দেশ্যে রওয়ানা হবো। 

 

তিনি বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে সাগর উত্তাল থাকায় এই নৌপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ছিল। এতে গত বুধ, বৃহস্পতি ও শুক্রবার সেন্টমার্টিন ভ্রমণে যাওয়া প্রায় তিন শতাধিক পর্যটক আটকা পড়েছিলেন। তারা আজ বিকেলের দিকে ফিরবেন।

 

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী বলেন, 

আবহাওয়া অনুকূলে আসায় জাহাজ চলাচল চালু করা হয়েছে। এতে আটকেপড়া পর্যটকরা সেন্টমার্টিন ছাড়তে পারবেন।

 

এ বিষয়ে সেন্টমার্টিনের ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, বৈরী আবহাওয়ার কারণে গত ৪ অক্টোবর থেকে টেকনাফ- সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ ছিল। সাগর উত্তাল হওয়ার বিয়য়টি আঁচ করতে পেরে পর্যটকদের সেন্টমার্টিন ত্যাগ করতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং ও জাহাজ কর্তৃপক্ষের পক্ষ থেকে মুঠোফোনে যোগাযোগ করা হয়।

 

এদিকে চলতি সিজনে আজই প্রথমবারের মতো কেয়ারি সিন্দাবাদ জাহাজটি টেকনাফের দমদমিয়ায় নাফ নদীর বিআইডব্লিউটিএ জেটি থেকে যাত্রা করেছে। সকাল ১০টায় জাহাজটি টেকনাফ থেকে সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যায়।

 

এর আগে গত বুধবার প্রায় ৬ মাস পর ৫১৭ জন পর্যটক নিয়ে টেকনাফের দমদমিয়া ঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশে বারো আউলিয়া জাহাজটি চলাচল শুরু করে। গত ২৭ সেপ্টেম্বর থেকে মৌসুমের শুরু হওয়ার পর থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে বৈরী আবহাওয়ার কারণে এ পর্যন্ত দুবার জাহাজ চলাচল বন্ধ রাখা হয়। এর আগে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সাত দিনের জন্য এমভি ‘বার আওলিয়া’ নামে একটি জাহাজকে পরীক্ষামূলকভাবে ওই নৌপথে চলাচলের অনুমতি দেয় জেলা প্রশাসন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭