ওয়ার্ল্ড ইনসাইড

নার্গিসকে নোবেল দেয়ার সিদ্ধান্ত ‘রাজনৈতিক’ বলে অভিযোগ করলো ইরান


প্রকাশ: 07/10/2023


Thumbnail

নরওয়ের নোবেল কমিটি গতকাল শুক্রবার ২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ৫১ বছর বয়সি ইরানের কারাবন্দী মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদির নাম ঘোষণা করে। ইরানে নারী নিপীড়ন, মানবাধিকার ও স্বাধীনতার লড়াইয়ে অবদান রাখায় নার্গিস মোহাম্মদীকে শান্তিতে নোবেল দেওয়া হয়। 

ইরান সরকারের পক্ষ থেকে নার্গিসের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী কর্মকান্ডে লিপ্ত হওয়াসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। ‘গুজব ছড়ানোর’ অভিযোগের মামলায় সাজাপ্রাপ্ত হয়ে নার্গিস এখন তেহরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দী আছেন। রাষ্ট্রের বিরুদ্ধে ‘অপ্রপচার’ চালানোর দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় ১২ বছরের সাজা ভোগ করতে হচ্ছে নার্গিসকে। সাজাপ্রাপ্ত হয়ে নার্গিস এখন তেহরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দী আছেন। 

তাকে পুরষ্কারের জন্য মনোনীত করায় নোবেল কমিটির এ সিদ্ধান্তকে ‘বিদ্বেষপূর্ণ ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মন্তব্য করেছে ইরান সরকার। ইরানের সংবাদমাধ্যমগুলো থেকেও এ সিদ্ধান্তের কড়া সমালোচনা করা হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি নার্গিস মোহাম্মদিকে শান্তিতে নোবেল দেওয়ার সিদ্ধান্তকে ‘পক্ষপাতমূলক ও রাজনৈতিক’ বলে অভিহিত করেছেন।

নাসের কানয়ানি বলেন, ইরানের বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো চাপ প্রয়োগের যে কৌশল গ্রহণ করেছে, তারই ধারাবাকিতায় নোবেল কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এ সিদ্ধান্ত তাদের কোনো উপকারে আসবে না বরং স্বাধীনচেতা জাতি হিসেবে বেঁচে থাকার ক্ষেত্রে ইরানি জাতিকে আরও বেশি সংকল্পবদ্ধ করবে।

ইরানের কারাবন্দী মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদিকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার কড়া সমালোচনা করেছে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম।

বার্তা সংস্থা এএফপি সূত্রে জানা যায়, ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা, তাসনিম নিউজ এজেন্সি ও মেহের নিউজ বিষয়টি নিয়ে প্রতিবেদন ও সম্পাদকীয় প্রকাশ করেছে। যেখানে নার্গিসকে ইরানবিরোধীদের সহযোগী হিসেবে উল্লেখ করার পাশাপাশি নোবেল কমিটির সমালোচনা করা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার এক প্রতিবেদনে বলা হয়েছে, নার্গিস ‘সন্ত্রাসীগোষ্ঠীকে সহযোগিতা’ করেন। তিনি ‘নিজের দেশে বিশেষ করে ইরানি নারীদের কাছেও অচেনা’। এমন এক নারীকে পুরস্কার দেওয়ায় নোবেল কমিটির সমালোচনা করা হয়েছে প্রতিবেদনে।

ইরনার প্রতিবেদনে আরও বলা হয়, নার্গিস মোহাম্মদিকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়াটা ইরানের অভ্যন্তরে ‘হস্তক্ষেপমূলক কর্মকাণ্ড’। এর মধ্য দিয়ে ‘মানবাধিকারের ধারণাকে রাজনীতিকরণ করা হচ্ছে।’

ইরানের আরেক বার্তা সংস্থা তাসনিমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, নার্গিস ‘নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িত’। ‘অপরাধীর’ হাতে নোবেল শান্তি পুরস্কার তুলে দেওয়ার ইতিহাস স্থাপন করায় প্রতিবদেনটিতে নোবেল কমিটির সমালোচনা করা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭