ওয়ার্ল্ড ইনসাইড

হামাসের হামলায় নিহত ৪০ ইসরায়েলি, আহত ৭৫০


প্রকাশ: 07/10/2023


Thumbnail

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের রকেট হামলায় অন্তত ৪০ জন ইসরায়েলি নিহত হয়েছেন।  অপরদিকে আহত হয়েছেন আরও ৭৫০ জন। ইসরায়েলের সরকার নিহতের এ সংখ্যা নিশ্চিত করেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী এই গোষ্ঠীটি ‘অপারেশন আল-আকসা স্টর্ম’ নামের এ অভিযানে ইসরাইলি ভূখণ্ডে পাঁচ হাজারের বেশি রকেট ছুড়ে। এতে অনেক ক্ষয়ক্ষতি ও প্রাণনাশের শঙ্কা দেখা দেয়। হামলার পর ইসরাইলে যুদ্ধ পরিস্থিতি ঘোষণা করে দেশটির সশস্ত্র বাহিনী।

শনিবার (৭ অক্টোবর) আকস্মিকভাবে ইসরায়েলের অবৈধ বসতিগুলোতে হামলা চালানো শুরু করে ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধারা। এ সময় তারা দখলদার ইসরায়েলি বাহিনীর একটি ট্যাংক ধ্বংস করে দেয়। এছাড়া কয়েকজন ইসরায়েলি সেনাকে আটকও করে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, ট্যাংকের ভেতর থেকে এক ইসরায়েলি সেনাকে টেনে বের করছেন হামাসের সেনারা। ওই ট্যাংকের পাশেই আহত বা নিহত অবস্থায় পড়েছিল আরও কয়েকজন সেনা।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত আরও কয়েকটি ভিডিওতে ইসরায়েলি সেনাদের আটক ও ধরে নিয়ে যাওয়ার বিষয়টি দেখা গেছে। ভিডিওগুলোতে দেখা যায়, এক নারী সেনাকে টেনে হিঁচড়ে নিয়ে যাওয়া হচ্ছে, কয়েকজন সেনাকে একটি গাড়ির ভেতর বেঁধে রাখা হয়েছে। অপর একটি ভিডিওতে দেখা যায়, গাজায় ধরে নিয়ে যাওয়া এক ইসরায়েলি সেনাকে মারধর করছেন সাধারণ মানুষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এসব সেনাকে ধরে অবরুদ্ধ গাজা উপত্যকায় নিয়ে যাওয়া হয়েছে এবং সেখানে তাদের আটকে রাখা হয়েছে। এছাড়া বেসামরিক ও অবৈধ বসতিস্থাপনকারী ইসরায়েলিদেরও ধরে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে বেশ কয়েকটি সংবাদমাধ্যম। এর আগে ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো ২২ জন নিহত হওয়ার ব্যাপারে জানিয়েছিল। পরবর্তীতে এ সংখ্যা বেড়ে ৪০ জনে দাঁড়িয়েছে।

এদিকে হামাসের এ আকস্মিক হামলার পর ইসরায়েল গাজা উপত্যকায় বিমান হামলা চালানো শুরু করে। সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, দখলদার ইসরায়েলিদের বিমান হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে। কারণ ইসরায়েলি যুদ্ধবিমান অনেক বেসামরিক ভবন লক্ষ্য করেও হামলা চালাচ্ছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭