ইনসাইড বাংলাদেশ

হঠাৎ আলোচনায় আলী রিয়াজ


প্রকাশ: 07/10/2023


Thumbnail

আলী রিয়াজ ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কিন্তু বাংলাদেশের রাজনীতি এবং সরকারের নানা সমালোচনার ক্ষেত্রে তিনি অত্যন্ত সরব। মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশ বিষয়ে অন্যতম পরামর্শক মনে করা হচ্ছে তাকে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ। বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে যে সমস্ত ব্যক্তি এবং প্রতিষ্ঠান তৎপর তাদের অন্যতম পরামর্শ হিসেবে কাজ করছেন মার্কিন প্রবাসী এই বাংলাদেশি। একদা বাম রাজনীতির সঙ্গে তিনি যুক্ত ছিলেন। কিন্তু এখন সরকারের কট্টর সমালোচনা। অনেক ক্ষেত্রেই তাকে বিএনপির পরামর্শ মনে করা হচ্ছে। কোনো কোনো মহল থেকে ধারণা করা হচ্ছে শেষ পর্যন্ত যদি মার্কিন আনুকূল্যে বাংলাদেশে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠিত হয় তাহলে সেই সরকারের প্রধান উপদেষ্টা হতে পারেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের এখন সবচেয়ে পছন্দের ব্যক্তিদের তালিকায় তিনি অন্যতম। ড. মুহাম্মদ ইউনূস প্রবীণ হয়ে গেছেন। অন্য যারা মার্কিন স্বার্থ বাংলাদেশে সংরক্ষণ করেন তাদেরও নানা রকম সমালোচনা এবং গ্রহণযোগ্যতার সংকট রয়েছে। সেই বিবেচনায় আলী রিয়াজ এখন অনেকের পছন্দের। বিশেষ করে বিএনপির সঙ্গে তার একটা গোপন এবং গভীর যোগাযোগ রয়েছে। 

একদা বাম রাজনীতির সঙ্গে যুক্ত থাকার কারণে একদা চৈনিক বাম জহির উদ্দিন স্বপনের সঙ্গেও তার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তাছাড়া নাগরিক্য ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না আলী রিয়াজের রাজনৈতিক গুরু। মান্না যখন ডাকসুর ভিপি ছিলেন তখন আলী রিয়াজ সেই ডাকসুর সম্পাদক ছিলেন। মাহমুদুর রহমান মান্নাও তাকে সরকার বিরোধী অবস্থান গ্রহণে প্রভাবিত করেছে বলে অনেকে মনে করেন। আলী রিয়াজের অন্যতম শিষ্য জিল্লুর রহমান তৃতীয় মাত্রার উপস্থাপক এবং এখানে মার্কিন আর্থিক সহায়তায় একটি উন্নয়ন সংগঠন পরিচালনা করছেন। এই উন্নয়ন সংগঠনের আড়ালে বাংলাদেশ সরকারবিরোধী নানা রকম প্রচারণা করা হচ্ছে এবং আগামী নির্বাচনের ব্যাপারে একটি মেরুকরণ করা হচ্ছে। আর এই কারণেই অনেকেই মনে করছেন যদি শেষ পর্যন্ত সুশীলদের পরিকল্পনায় একটি নির্বাচনকালীন দীর্ঘমেয়াদি তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠিত হয় তাহলে সেই সরকারে আলী রিয়াজ  প্রধান হিসেবে থাকতে পারেন। তবে কোনো কোনো মহল এই মতের সাথে দ্বিমত। তারা মনে করছেন, আলী রিয়াজের মত অনেকেই এখন বিএনপির পক্ষে হয়ে লবিং করছেন। তারা আসলে বিএনপির লবিস্ট।

আলী রিয়াজের সাম্প্রতিক সময়ে কর্মকান্ড গুলো বিশ্লেষণ করলে দেখা যায় যে, তিনি যতটা নিরপেক্ষ অবস্থানে থেকেছেন তার চেয়ে বেশি বিএনপির পক্ষ অবলম্বন করে বিভিন্ন বক্তৃতা বিবৃতি দিয়েছেন। সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র নীতি আরোপ করার পর আলী রিয়াজই প্রথম বিভিন্ন গণমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন এবং এই ভিসা নীতির চেয়েও কঠোর কিছু যেন গ্রহণ করা হয় সে ব্যাপারে প্রকারান্তরে পরামর্শ দিয়েছেন। এ থেকে বোঝা যায় যে, বাংলাদেশকে ঘিরে পশ্চিমা দেশগুলোর যে পরিকল্পনা রয়েছে সেই পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে আলী রিয়াজ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। শুধু পশ্চিমা দেশের ক্ষেত্রে নয় বরং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বিএনপির সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রেও তিনি ভূমিকা রাখছেন বলে কোনো কোনো মহল মনে করেন।
 
বিএনপি তার হারানো ক্ষমতা ফিরে পাওয়ার জন্য যে সমস্ত ব্যক্তি এবং শক্তির ওপর নির্ভর করছেন তাদের মধ্যে অন্যতম আলী রিয়াজ। আলী রিয়াজ বিভিন্ন সময় বিভিন্ন বিএনপি নেতাদের সঙ্গে কথা বলছেন, পরামর্শ দিচ্ছেন এমন কথাও বলা হচ্ছে। তিনি বিএনপিকে পথে আনছেন এমন কোথাও দুষ্টু লোকেরা বলে। তবে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হবেন নাকি বিএনপির প্রধান উপদেষ্টা হিসেবে তিনি কাজ করছেন এই বিতর্কের মধ্যেই আলী রিয়াজ এখন বাংলাদেশের রাজনীতিতে ব্যাপকভাবে আলোচিত। অনেকেই মনে করেন যে, বাংলাদেশের আগামী রাজনীতির গতিপ্রকৃতিতে আলী রিয়াজের একটা প্রত্যক্ষ প্রভাব রয়েছে। তবে এই প্রভাবটি গণতন্ত্রের পক্ষে নাকি একটি অনির্বাচিত সরকার আনার পক্ষে তা নিয়ে বিভিন্ন মুখী বক্তব্য পাওয়া যাচ্ছে। তবে একদা বাম এই রাজনীতিবিদ যে এখন শিক্ষক হলেও আওয়ামী লীগ বিরোধিতা ছাড়তে পারেননি তার কর্মকান্ডই তার প্রমাণ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭