ওয়ার্ল্ড ইনসাইড

হামাস-ইসরায়েল সংঘাত, যা বললেন মোদি


প্রকাশ: 08/10/2023


Thumbnail

ইসরায়েলে সশস্ত্র হামলা চালিয়েছে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। শনিবার (৭ অক্টোবর) সকালে আকস্মিকভাবে গাজা উপত্যকার সীমান্ত বেড়া অতিক্রম করে ইসরায়েলের দখলকৃত অঞ্চলগুলোতে ঢুকে পড়েন হামাসের সশস্ত্র যোদ্ধারা।

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস-ইসরায়েল সংঘাত নিয়ে মুখ খুললেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানিয়েছেন ‘কঠিন এই সময়ে’ ইসরায়েলের পাশে আছেন তিনি । 

হামাসের এই হামলার পরই নিজের অফিসিয়াল এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট থেকে একটি টুইট করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, ইসরায়েলে হামাসের এমন হামলায় অবাক হয়েছেন তিনি। ওই টুইটে হামাসের হামলার নিন্দা এবং এমন কঠিন মুহূর্তে ইসরায়েলের পাশে থাকার কথা জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী।

এক্স এ দেওয়া পোস্টে নরেন্দ্র মোদি বলেছেন, ‘ইসরায়েলে সন্ত্রাসী হামলার খবরে আমি ধাক্কা খেয়েছি। যেসব নিরপরাধ মানুষ এর শিকার হয়েছে তার এবং তাদের পরিবারের জন্য প্রার্থনা। এই কঠিন সময়ে আমরা ইসরায়েলের পাশে আছি।

হামাস ও ইসরায়লের হামলা পাল্টা হামলায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে পাঁচ শতাধিক। উভয় দেশে আহতের সংখ্যা হাজারের বেশি ছাড়িয়েছে।

হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েলি প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘আমরা দীর্ঘ ও কঠিন এক যুদ্ধের মধ্যে আছি। এটি কোনো অভিযান না বরং একটি যুদ্ধ। শত্রুকে এর চড়া মূল্য দিতে হবে।’

 ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, নেদারল্যান্ডসের মার্ক রুট্টে এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ হামাসের এ ‘অভিযানকে’ সন্ত্রাসী হামলা হিসেবে অভিহিত করেছেন। তারাও এমন দুঃসময়ে ইসরাইলের পাশে থাকার ঘোষণা দিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, শনিবারের এ হামলার জন্য ইউরোপ ও পশ্চিমা দেশগুলো হামাসকেই দায়ী করছে। তবে এর পেছনের যে কাহিনি রয়েছে, সেটি কোনো পশ্চিমা নেতাই উল্লেখ করছেন না বলে জানিয়েছেন সংবাদমাধ্যমটির কূটনৈতিক এডিটর জেমস বায়ে।

গত কয়েক মাস ধরে ইসরাইলের অবৈধ বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনিদের ওপর অত্যাচার ও নিপীড়ন চালিয়ে যাচ্ছিল। আর এসব অত্যাচারের মাত্রা বেড়ে যাওয়ার পর গাজার সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বৃদ্ধি পাচ্ছিল। অন্যদিকে অবৈধ বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য হামাসের ওপর চাপ বাড়ছিল। এসব চাপের মধ্যেই সবাইকে চমকে দিয়ে শনিবার ইসরাইলে ব্যাপক হামলা চালায় হামাস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭