ক্লাব ইনসাইড

ভাষাবিজ্ঞানী অধ্যাপক দানীউল হকের মৃত্যুতে জাবি উপাচার্যের শোক প্রকাশ


প্রকাশ: 08/10/2023


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক দানীউল হক মারা গেছেন। শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা সুলতানা তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।

অধ্যাপক আ.ফ.ম. দানীউল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রবিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম। শোক বার্তায় উপাচার্য বলেন, 'অধ্যাপক আ.ফ.ম. দানীউল হকের মৃত্যুতে বাংলা ভাষা ও সাহিত্যে যে ক্ষতি হয়েছে, তা পূরণ হবার নয়। ভাষা বিজ্ঞানে তাঁর অবদান অমূল্য সম্পদ হিসেবে পরিগণিত। তিনি কর্মগুনে স্মরণীয় হয়ে থাকবেন। এছাড়াও উপাচার্য তাঁর শোক বার্তায় প্রয়াত অধ্যাপকের আত্মার মাগফেরাত কামনা ও তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেন।'

মহাম্মদ দানীউল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে দীর্ঘদিন অধ্যাপনা শেষে অবসর গ্রহণ করেন। ষাটের দশকে গল্প ও রম্যরচনায় পরিচিতি লাভ করলেও দানীউল হক পরবর্তীকালে সমালোচনা এবং প্রবন্ধধর্মী রচনায় নতুনভাবে পরিচিতি লাভ করেন।

অধ্যাপক দানিউল হক ১৯৪৭ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জের কামাউড়ায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনের বেশিরভাগ সময় কেটেছে চট্টগ্রামে। ১৯৬৯ সালে চট্টগ্রাম কলেজ থেকে বাংলায় স্নাতক ও ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৭০ সালের ১৫ ডিসেম্বর তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন। পরবর্তীতে ১৯৭৪ সালে সহকারী অধ্যাপক, ১৯৮৬ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৯২ সালে অধ্যাপক পদে ক্রমান্বয়ে পদোন্নতি লাভ করেন। ২০১৪ সালের ০১ জুলাই তিনি অধ্যাপনা থেকে অবসর গ্রহণ করেন।

বাংলাদেশে ভাষা-বিজ্ঞানের আধুনিক ভাষা প্রবক্তাদের মাঝে ৮০'র দশক থেকে অন্যতম হয়ে উঠেন দানীউল হক। ‘ভাষাবিজ্ঞানের কথা’ বাংলা ভাষা নিয়ে তার বিখ্যাত গবেষণাধর্মী গ্রন্থ।

উল্লেখ্য, অধ্যাপক আ.ফ.ম. দানীউল হকের মরদেহ আজ রবিবার বাদ জোহর বনানী কবরস্থানে দাফন করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭