ওয়ার্ল্ড ইনসাইড

ইউরোপ সহ মধ্যপ্রাচ্য জুড়ে হামাসের সমর্থনে আনন্দ মিছিল


প্রকাশ: 08/10/2023


Thumbnail

ইসরায়েলে হামাসের হামলার ঘটনায় ইউরোপে বসবাসকারী মধ্যেপ্রাচ্যের অভিবাসীদের আনন্দ উদযাপন করতে দেখা গেছে। সেখানে অবস্থানরত বেশিরভাগ অভিবাসী সিরিয়া এবং ইরাকের বাসিন্দা। তারা ইসরায়েলে আক্রমণের খবর শুনে উল্লাস করে বলে উঠেন, ‘আল্লাহু আকবার’। 

টিকটকে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, গ্রিসের শরণার্থী ক্যাম্পে অবস্থানরত ফিলিস্তিনি এবং অন্যান্য অভিবাসনপ্রত্যাশীরা হামাসের আক্রমণের পর আনন্দে উদ্বেলিত হয়ে ওঠেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ফিলিস্তিনি সমর্থকরা বার্লিনের রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছে। ব্রিটেনের অনেকেও সোশ্যাল মিডিয়ায় ইসরায়েলের ওপর এই হামলার প্রতি সমর্থন জানিয়েছে।

অপরদিকে আরব বিশ্বের অনেক দেশেই ইসরায়েলে হামলার ঘটনা উদযাপিত হয়েছে। হামাস এবং হিজবুল্লাহ সমর্থকরাও এই হামলার পক্ষে সমর্থন দিয়েছে। হামাসের এই অভিযানকে অভিবাদন জানিয়েছেন তেহরানও। ইসরায়েলের আঞ্চলিক শত্রু বলে পরিচিত ইরানের পার্লামেন্ট অধিবেশন শনিবার শুরু হয়েছে সদস্যদের ইসরায়েল নিপাত যাক ধ্বনির মধ্য দিয়ে। তারা স্লোগান দিতে থাকেন- ইসরায়েল ধ্বংস হবে। বিজয়ী হবে ফিলিস্তিন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, শনিবারে হামাসের অভিযানে প্রতিরোধের ক্ষেত্রে এবং দখলদারদের বিরুদ্ধে সশস্ত্র অভিযানের এক নতুন অধ্যায় সৃষ্টি হয়েছে।

লেবাননে ফিলিস্তিনি শরণার্থী শিবিরগুলোতে শত শত মানুষ হামাসের অপারেশনকে সমর্থন করে রাস্তায় মিছিল করেছেন। বিপুল সংখ্যক মানুষ হামাসের পতাকা হাতে নিয়ে রাজধানী বৈরুতে চক্কর দেন মোটরসাইকেলে।

এছাড়া বৈরুতের দাহিয়াতে হিজবুল্লাহ সমর্থকরা হামাসের এই হামলার পক্ষে মিছিল বের করে এবং শ্লোগান দিয়ে বলে, ‘আমরাও আসছি।’ একই ধরনের উদযাপন দেখা গেছে বাগদাদ এবং ইরাকেও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭