ইনসাইড ইকোনমি

বাজার স্থি‌তিশীল করতে আরও ৫ কো‌টি ডিম আমদা‌নির অনুমোদন


প্রকাশ: 08/10/2023


Thumbnail

ডিমের বাজার স্থিতিশীল করতে তৃতীয় দফায় আরও পাঁচ কোটি ডিম আমদানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালায়।

রোববার (০৮ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, ‘বাজার পরিস্থিতি বিবেচনায়’ বাজারে ডিমের সরবরাহ বৃদ্ধি এবং বাজারদর স্থিতিশীল রাখার লক্ষ্যে আমদানি নীতি আদেশ ২০২১-২৪ এর শর্ত প্রতিপালন সাপেক্ষে পাঁচটি কোম্পানিকে এক কোটি করে মোট পাঁচ কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হল।

এই পাঁচ কোম্পানি হল- ইউনিয়ন ভেনচার লিমিটেড, জে এফ জে প্যারাডাইস কানেকশন, লায়েক এন্টারপ্রাইজ, মেসার্স লাকি এন্টারপ্রাইজ এবং মেসার্স পিংকি ট্রেডার্স। 

দেশে প্রতিদিন চার কোটি ডিমের প্রয়োজন হয়। ডিমের বাজার যৌক্তিক কারণ ছাড়াই চড়তে থাকায় সরকার প্রতিটি ডিমের সর্বোচ্চ খুচরা মূল্য ১২ টাকা নির্ধারণ করে দিয়েছে।

কিন্তু তারপরও বাজারে ১৩ টাকার নিচে ডিম পাওয়া যাচ্ছে না। এ পরিস্থিতিতে গত ১৮ সেপ্টেম্বর চার কোম্পানিকে চার কোটি ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়। পরে ২১ সেপ্টেম্বর আরও ৬ কোটি ডিম আমদানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়।
ডিম আমদানির ক্ষেত্রে গতবারের মত এবারও পাঁচটি শর্ত বেঁধে দিয়েছে সরকার।

শর্তগুলো হল- এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু মুক্ত দেশ থেকে ডিম আমদানি করতে হবে। আমদানি করার ডিমের প্রতিটি চালানের জন্য রপ্তানিকারক দেশের সরকারের মাধ্যমে নির্ধারিত কিংবা ক্ষমতাপ্রাপ্ত উপযুক্ত কর্তৃপক্ষের দেওয়া এভিয়েন ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লুর ক্ষতিকর ব্যাকটেরিয়ামুক্ত সনদ দাখিল করতে হবে। সরকার নির্ধারিত শুল্ক বা কর পরিশোধ করতে হবে। নিষিদ্ধ পণ্য আমদানি করা যাবে না। সরকারের অন্যান্য বিধিবিধান মেনে চলতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭