ওয়ার্ল্ড ইনসাইড

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তান, প্রাণহানি ২ হাজার


প্রকাশ: 08/10/2023


Thumbnail

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা ২ হাজারের পৌঁছেছে। রয়টার্সের খবরে তালেবান সরকারের বরাতে এ তথ্য জানানো হয়েছে।

তালেবান সরকারের দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মোল্লা জানান সায়েক রয়টার্সকে বলেছেন, ভূমিকম্পে ২ হাজার ৫৩ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে ৯ হাজার ২৪০ জন। আর ১ হাজার ৩২৯ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

কাতারভিত্তিক তালেবান মুখপাত্র সুহেল শাহীন আল জাজিরাকে জানিয়েছেন, শনিবার ইরান সীমান্তবর্তী হেরাত প্রদেশে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী কম্পনের পর বহু মানুষ নিখোঁজ। ধ্বংসস্তূপে অনেকে আটকা পড়েছেন। উদ্ধার তৎপরতা চলছে।

আল জাজিরার প্রতিবেদনে জানা গেছে, শনিবারের ভূ-কম্পনে হেরাত শহরের কাছের ১২টি গ্রাম একেবারে ধসে গেছে। প্রথম আঘাতের পর কিছুক্ষণ পরই আফটারশক অনুভূত হয় কয়েক দফা। প্রত্যক্ষদর্শীরা জানান, ওই সময় তাদের চারপাশের সবকিছু দুলছিল। এরপরই অনেক ভবন ধসে পড়ে।

ধ্বংসস্তূপে চাপা পড়ে থাকাদের বের করে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছে উদ্ধারকর্মীরা। কিন্তু আধুনিক যন্ত্রপাতির অভাবে তা ব্যাহত হচ্ছে। এমন প্রাকৃতিক দুর্যোগের পরপরই খোঁজ রাখছে আন্তর্জাতিক সংস্থার পাশাপাশি বিভিন্ন সংগঠন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে উল্লেখযোগ্য হতাহতের সম্ভাবনা রয়েছে। দুর্যোগটি ব্যাপক আকার ধারণ করতে পারে।

ইউএসজিএস ওয়েবসাইটে পোস্ট করা একটি মানচিত্রে আফগানিস্তান অঞ্চলে সাতটি ভূমিকম্পের কথা জানানো হয়েছে। যার মধ্যে রয়েছে হেরাত থেকে ২১.৭ মাইল উত্তর-উত্তর-পশ্চিমে ৫.৯ মাত্রার ভূমিকম্প, জিন্দাজান থেকে ২০.৫ মাইল উত্তর-উত্তর-পূর্বে ৬.৩ মাত্রার ভূমিকম্প এবং হেরাত শহর থেকে প্রায় ২৬ মাইল পশ্চিমে জিন্দাজানের ১৮ মাইল উত্তর-উত্তর-পূর্বে আরেকটি ৬.৩ মাত্রার ভূমিকম্প হয়েছে।  

আফগান সরকার যেই হতাহতের পরিসংখ্যান দিচ্ছে প্রকৃত সংখ্যা তার চেয়ে অনেক বেশি হতে পারে। তালেবান সরকারের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, দুই দশকের মধ্যে ভয়াবহ এই কম্পনে হতাহতের সংখ্যা আরও বাড়বে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭