ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগের চীন এবং পাকিস্তানপন্থীদের নিয়ে ভারতের আপত্তি


প্রকাশ: 08/10/2023


Thumbnail

সম্প্রতি সিলেটে চারদিন ব্যাপী বাংলাদেশ-ভারত সংলাপ অনুষ্ঠিত হলো। ৫ অক্টোবর থেকে অনুষ্ঠিত হওয়ার সংলাপ আজ শেষ হয়েছে। এই সংলাপের আয়োজক ছিল বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজওনাল স্টাডিজ এবং ইন্ডিয়া ফাউন্ডেশন। ইন্ডিয়া ফাউন্ডেশন ভারতের ক্ষমতাসীন সরকারের একটি প্রভাবশালী থিঙ্ক ট্যাঙ্ক। 

এই সংলাপে যোগ দিতে ভারত থেকে একাধিক এমপি এবং বুদ্ধিজীবী এসেছিলেন যারা ভারতের নীতিনির্ধারক এবং থিঙ্ক ট্যাঙ্ক হিসেবে পরিচিত। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, স্পিকার সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নেতারা এই সংলাপে অংশগ্রহণ করেন এবং চারদিন ব্যাপী সেমিনারের বিভিন্ন পর্বে বক্তব্য রাখেন। তবে চারদিনের এই সংলাপের ফাঁকে ফাঁকে বিভিন্ন অনানুষ্ঠানিক আলোচনায় বাংলাদেশের রাজনীতি, বর্তমান ভবিষ্যৎ ইত্যাদি নিয়ে দ্বিপাক্ষিক অনানুষ্ঠানিক মতবিনিময়ে আগামী নির্বাচন এবং অন্যান্য বিষয়গুলো প্রাধান্য পেয়েছে। এই সমস্ত বিষয়ে ভারতের আগত থিঙ্ক ট্যাঙ্করা এবং গুরুত্বপূর্ণ এমপিরা বাংলাদেশে গণতন্ত্রের ধারাবাহিকতার কথা স্বীকার করেছেন। আগামী নির্বাচনের মাধ্যমে যেন গণতান্ত্রিক স্থিতিশীলতা থাকে সে ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেছেন। 

পাশাপাশি তারা শঙ্কা প্রকাশ করেছেন যেকোনো ভাবেই যদি বাংলাদেশে গণতান্ত্রিক ধারাবাহিকতা ব্যাহত হয় বা শেখ হাসিনা দুর্বল হয়ে পড়েন তাহলে এদেশে জঙ্গিবাদের উত্থান ঘটবে, সাম্প্রদায়িক শক্তি মাথা চারা দিয়ে উঠবে। এর ফলে এই অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা বিঘ্ন হবে। এরকম অভিমতের মাধ্যমে ভারতের থিঙ্ক ট্যাঙ্ক এবং অন্যান্য আগত ব্যক্তিরা বাংলাদেশের গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা করা বিশেষ করে শেখ হাসিনার নেতৃত্বকে শক্তিশালী করার ব্যাপারে অভিন্ন মত পোষণ করেন। কিন্তু পাশাপাশি একান্ত বিভিন্ন আলাপ আলোচনায় তারা আওয়ামী লীগের ভিতর চীন এবং পাকিস্তানপন্থীদের উত্থান নিয়েও অস্বস্তি প্রকাশ করেন, কিছুটা শঙ্কাও প্রকাশ করেন। 

গত কয়েক বছরে বাংলাদেশের সবচেয়ে বড় অসম্প্রদায়িক রাজনৈতিক দলটিতে পাকিস্তানপন্থী এবং চীনপন্থীদের দাপট বেড়েছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে এমন কয়েকজন সদস্য রয়েছেন যারা চীনের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ এবং এখনো  চীনের সঙ্গে যথেষ্ট সম্পর্ক রাখছে। এছাড়াও পাকিস্তানপন্থী কিছু ব্যক্তিও আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে রয়েছেন।

ইন্ডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন বিশেষজ্ঞ এবং থিঙ্ক ট্যাঙ্করা একান্ত ব্যক্তিগত আলোচনায় নাম প্রকাশ না করা শর্তে বলেছেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে অন্তত ১০ জন সদস্য রয়েছেন যারা চীনপন্থী এবং চীনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে কাজ করছেন। পাকিস্তানপন্থী হিসেবেও অন্তত ৫ জন রয়েছেন বলে তারা উল্লেখ করেছেন। এই সমস্ত ব্যক্তিদের প্রভাব আওয়ামী লীগের মধ্যে অনেকখানি বেড়েছে বলে তারা শঙ্কা প্রকাশ করেছেন। ভবিষ্যতে এরা দলের জন্য হুমকি হতে পারে এবং দলের স্বার্থের জন্যও ক্ষতিকর হতে পারে বলেও তারা আওয়ামী লীগের উপস্থিত যারা নেতৃবৃন্দ তাদেরকে পরামর্শ দিয়েছেন। 

বিভিন্নবিভিন্ন সূত্রগুলো বলছে, আওয়ামী লীগের নেতৃবৃন্দ এ ব্যাপারে একমত প্রকাশ করেছেন এবং এই বিষয়গুলোর সম্পর্কে তারাও সতর্ক বলে জানিছেন। উল্লেখ্য, বাংলাদেশ-ভারতের সম্পর্ককে এগিয়ে নেওয়া নিয়ে সিলেটের চার দিনের এই সম্মেলন অত্যন্ত সফল হয়েছে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭