ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলে হামলায় ১০ নেপালি শিক্ষার্থীসহ মার্কিন নাগরিক নিহত


প্রকাশ: 09/10/2023


Thumbnail

ইসরায়েলে হামাসের আকস্মিক হামলায় ১০ নেপালি শিক্ষার্থী নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া গুরুতর আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। অন্যদিকে এই হামলায় থাইল্যান্ডের ১২ নাগরিকও নিহত হয়েছেন। এমনকি অপহরণের শিকার হয়েছেন আরও ১১ থাই নাগরিক। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান এই লড়াইয়ে হতাহতের এই ঘটনা ঘটে বলে পৃথক দুই প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং এনএনআই।

নেপালি দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি অর্জুন ঘিমিরে এএনআইকে বলেন, ‘নিহত ১০ নেপালির মৃতদেহ শনাক্ত করা হয়েছে বলে ইসরায়েলি পুলিশ আমাদের নিশ্চিত করেছে। এছাড়া কেউ কেউ এখনও যোগাযোগের বাইরে এবং আহত কারও কারও শারীরিক অবস্থা গুরুতর। তাই মৃতের সংখ্যা বাড়তে পারে।’

দক্ষিণ এশিয়ার এই দেশটির সরকারের রেকর্ড অনুযায়ী, আনুমানিক সাড়ে চার হাজার নেপালের নাগরিক বর্তমানে ইসরায়েলে বসবাস করছেন। হামাস ও ইসরায়েলের সংঘাত শুরুর পর নেপাল সরকারও তার নাগরিকদের সতর্ক থাকার এবং কর্তৃপক্ষের পরামর্শ অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করার অনুরোধ করেছে।

এদিকে নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ রোববার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া পোস্টে ইসরায়েলে হামাসের হামলার ঘটনায় (নেপালিদের) সম্ভাব্য হতাহতের ইঙ্গিত দিয়েছেন। এর আগে শনিবার নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ইসরায়েলে হামাসের হামলার পর নয়জন নেপালের নাগরিক আহত হয়েছেন, যাদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

পরে শনিবারই নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল প্রচন্ড ইসরায়েলে হামাসের অভূতপূর্ব হামলার নিন্দা জানিয়ে সেখানে আহত নেপালি নাগরিকদের প্রতি সমবেদনা জানান।

এদিকে ইসরায়েলে নিহত হয়েছেন থাইল্যান্ডের ১২ নাগরিক। থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বলেছে, ইসরায়েলে চলমান অস্থিরতায় ১২ থাই নাগরিক নিহত হয়েছেন এবং আরও ১১ জন অপহৃত ও আটজন আহত হয়েছেন।

থাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কাঞ্চনা পাতারাচোকে সাংবাদিকদের বলেন, ‘আমরা ইসরায়েলে থাকা থাই নাগরিকদের সাহায্য করার জন্য কাজ করছি।’

এছাড়া হামাসের হামলায় ইসরায়েলে বেশ কয়েকজন মার্কিন নাগরিক নিহত হয়েছেন। এই ঘটনার পর ইসরায়েল উপকূলে বিমানবাহী রণতরী পাঠানোর কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের একজন মুখপাত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি বলেছে, ‘আমরা ইসরায়েলে বেশ কয়েকজন মার্কিন নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করতে পারি। আমরা ক্ষতিগ্রস্তদের এবং ক্ষতিগ্রস্ত সকলের পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা জানাই।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭