ইনসাইড পলিটিক্স

তফফিল ঘোষণার পর সব কিছু অচল করে দিতে চায় বিএনপি


প্রকাশ: 09/10/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া করবে না বিএনপি। আজ মার্কিন পর্যবেক্ষক দলকেও এই বার্তা দিয়েছে। আর যদি শেষ পর্যন্ত সরকার নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধানে সরকারের দাবি না মেনে নির্বাচনের তফসিল ঘোষণা করে সেক্ষেত্রে বিএনপি কঠোর কর্মসূচিতে যাবে বলে সিদ্ধান্ত নিয়েছে। দলের একাধিক দায়িত্বশীল নেতার সাথে কথা বলে এই তথ্য পাওয়া গেছে। বিএনপির নেতারা বলছেন, সরকারের সাথে কোনরকম আপোষ সমঝোতার কোন সুযোগ নেই। 

১৮ অক্টোবর বিএনপি ঢাকায় মহাসমাবেশ ডেকেছে। এই মহাসমাবেশ থেকে সরকারকে চূড়ান্ত আল্টিমেটাম দিবে। একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হবে। এই সময় সীমার মধ্যে সরকার যেন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নেয় সেই আহ্বান জানানো হবে। এই সময়ের মধ্যে যদি সরকার নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি না মানে, তাহলে বিএনপি প্রথমে অসহযোগ আন্দোলনে যাবে। তাতেও যদি কাজ না হয়, সরকার যদি শেষ পর্যন্ত নির্বাচনের প্রক্রিয়া অব্যাহত রাখে তাহলে বিএনপি চূড়ান্ত কর্মসূচি দেবে এবং নির্বাচনের তফসিল ঘোষণা করার সাথে সাথে সবকিছু অচল করে দেওয়া হবে বলে বিএনপির নেতারা সিদ্ধান্ত নিয়েছেন। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, তখন তারা মার্কিন যুক্তরাষ্ট্র বা বন্ধুদের পরামর্শ অনুযায়ী রাজপথে জ্বালাও পোড়াও, ভাঙচুর করা যাবে না এসব কথাবার্তাও শুনবে না। বরং তারা সবসময় যে ধরনের কর্মসূচি নেওয়া হয় অর্থাৎ পরিবহন চলবে না, রাস্তাঘাটে হরতালের মতো পরিবেশ তৈরি হবে, স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেবে। অফিস আদালতে কাজ হবে না। অর্থাৎ হরতালের যে কর্মসূচি থাকে সেই কর্মসূচি তারা ঘোষণা করবে। তবে হরতাল ডাকবে না। এটাকে তারা বলছে সবকিছুকে অচল করে দেওয়া বা অসহযোগ আন্দোলনেরই একটি অন্য রূপ। তবে বিএনপি নেতারা বলছেন, অসহযোগ আন্দোলনের ডাক তারা দিবেন ১৮ অক্টোবরের পর থেকে। আর তারপরও যদি তফসিল ঘোষণা করা হয় তাহলে সবকিছু অচল করে দেওয়া হবে। 

বিএনপির বিভিন্ন নেতাদের সঙ্গে কথা বলে দেখা গেছে, তারা মনে করছেন যে সরকারের সাথে আপোষ সমঝোতার আর কোন কিছু নেই। আজ মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলকে বিএনপি জানিয়েছে ২০১৪ এবং ২০১৮’র নির্বাচনে জনগণের আকাঙ্খা প্রতিফলন ঘটেনি। বিএনপি মনে করে যে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া যদি কোন নির্বাচন অনুষ্ঠিত হয় সেই নির্বাচনে কারচুপি হবেই। বিএনপি আরো মনে করে যে দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব না। আর এ কারণেই তারা তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচনে যাবে না। 

তবে বিএনপি মনে করে যে সরকার যেকোনো মূল্যে নির্বাচন করতে চায় এবং আরেকটি প্রহসনে নির্বাচন করে ক্ষমতা দখল করতে চায়। আর এইরকম প্রক্রিয়া যদি সরকার অব্যাহত রাখে তাহলে দেশের রাজনীতি সংঘাতপূর্ণ হয়ে উঠবে এবং এরকম সংঘাতপূর্ণ পরিস্থিতির জন্য  ক্ষমতাশীল আওয়ামী লীগই দায়ী থাকবে। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে বারবার একই কথা পরিষ্কার ভাষায় বলা হচ্ছে যে সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিটি আদালত কর্তৃক নাকচ হয়ে গেছে। কাজেই এই দাবি বাস্তবায়ন কোনোভাবেই সম্ভব না। তবে সরকার আশ্বস্ত করছে নির্বাচন হবে অবাধ, সুষ্ঠ এবং নিরপেক্ষ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭