ইনসাইড পলিটিক্স

নির্বাচন ছাড়া অন্যকিছু ভাবছে না আওয়ামী লীগ


প্রকাশ: 09/10/2023


Thumbnail

দেশের অর্থনৈতিক সংকট, মুদ্রাস্ফীতি বেড়েছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে। কিন্তু এসবকে এখন অগ্রাধিকার দিতে রাজি নয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। আওয়ামী লীগের এখন প্রধান লক্ষ্য হলো যেকোনো মূল্যে সংবিধান সম্মতভাবে নির্দিষ্ট সময়ে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ একটি নির্বাচন আয়োজন করা। নির্বাচনই আওয়ামী লীগের এখন একমাত্র অগ্রাধিকার। নির্বাচনের বাইরে অন্য কিছু আওয়ামী লীগ সরকার ভাবছে না। প্রথমে নির্বাচন করতে হবে। তারপর অন্যান্য বিষয় গুলোর দিকে আগ্রাধিকার দিতে হবে। নির্বাচনের আগে বড় ধরনের কোন অর্থনৈতিক সংস্কার, প্রশাসনিক সংস্কার বা অন্য কোন পদক্ষেপ গ্রহণ করতে চায় না ক্ষমতাসীন দলটি। 

আওয়ামী লীগের নীতিনির্ধারক মহল মনে করছেন, দেশে বিদেশে নির্বাচনকে নিয়ে একটি বড় ধরনের ষড়যন্ত্র চলছে। আগামী জাতীয় সংসদ নির্বাচন যেন অনুষ্ঠিত না হয়, নির্বাচন বানচাল করার জন্য একটি মহল ষড়যন্ত্র করছে। একটি অনির্বাচিত সরকারকে ক্ষমতায় আনতে চায় বিভিন্ন মহল। আর সেই লক্ষ্যেই বিএনপিকে মাঠে নামানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা দেশগুলো এ কারণেই বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে। আর এই সমস্ত নিষেধাজ্ঞা এবং হুমকিকে উপেক্ষা করে সংবিধান সম্মতভাবে নির্বাচন করতে হবে। নির্বাচন যদি একবার করে ফেলা যায় তারপর আস্তে আস্তে নতুন সরকার সব পরিস্থিতির সামাল দিতে পারবে।

আওয়ামী লীগ মনে করছে, সংবিধানকে সমুন্নত রাখাই সরকারের জন্য এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আর সংবিধান সমুন্নত রাখতে গেলে নির্বাচন নির্দিষ্ট সময়ে করতে হবে। আগামী ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন কমিশনকে একটি নতুন নির্বাচন করার কথা। কিন্তু সরকার এতো সময় দেরি করতে চায় না। বরং জানুয়ারির প্রথম সপ্তাহে একটি নির্বাচন করতে চায়। এই নির্বাচনে বিএনপি বা অন্য কোনো দল অংশগ্রহণ করল কি করল না সেটি নিয়েও মাথা ঘামাতে চায় না সরকার। নির্বাচনের আগে বিএনপি বা অন্য কোনো বিরোধী দল যারা নিন্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি নিয়ে মাঠ গরম করছে তাদের সাথে কোনো আলাপ আলোচনাও যেতে চায় না। তবে যদি বিরোধী দলগুলো স্বপ্রণোদিত হয়ে নির্বাচনে আসার আগ্রহ প্রকাশ করে বা ঘোষণা দেয় সেক্ষেত্রে সরকার রাজনৈতিক সংলাপ করতে প্রস্তুত। তবে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার বা অসাংবিধানিক কোন দাবি নিয়ে সরকার কোনো রকম আলোচনায় আগ্রহী নয়। 

সরকারের একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তির সাথে আলাপ করে দেখা গেছে যে তারা বিদ্যমান অর্থনৈতিক সংকট, প্রশাসনিক সংকট ইত্যাদি নিয়ে ওয়াকিবহাল এবং এই সমস্ত সংকটগুলো কাটিয়ে তোলা সম্ভব বলেও তারা মনে করেন। কিন্তু এখন নির্বাচনের আগে এই সমস্ত বিষয়গুলো নিয়ে সরকার মাথা ঘামাতে চায় না। বরং প্রধানমন্ত্রী এখন পুরো মনোযোগ নির্বাচনের ওপরেই দিতে চান। আগামী জাতীয় সংসদ নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সেটি নিশ্চিত করতে চান। 

নির্বাচনের আগে অর্থনৈতিক সংকট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন চাপ বা অন্যান্য বিষয়ে নানামুখী সমস্যা থাকবেই। কিন্তু সেই সমস্যাগুলোকে এখন উপেক্ষা করতে চায় সরকার। সরকার জানে যে নির্বাচনের আগে অনেক রকম বাধা বিপত্তি আসবে। এই বাধা বিপত্তি গুলোকে কাটিয়ে নির্বাচনের আয়োজন করাটাই সরকারের জন্য প্রধান অগ্রাধিকার এবং সেই লক্ষ্যেই সরকার কাজ করছে বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭