ইনসাইড হেলথ

লিভার ট্রান্সপ্ল্যান্টের চিকিৎসা মিলবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল হাসপাতালে


প্রকাশ: 09/10/2023


Thumbnail

গাজীপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হাসপাতাল অ্যান্ড নার্সিং কলেজে চালু হচ্ছে বিশ্বমানের লিভার ট্রান্সপ্ল্যান্টেশন ইউনিট। ফলে তুলনামূলক কম খরচেই মিলবে লিভারের চিকিৎসা।

সোমবার (৯ অক্টোবর) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হাসপাতাল এবং ভারতের চেন্নাইয়ে অবস্থিত ডা: রিলা ইনস্টিটিউট ও মেডিকেল সেন্টারের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। কেপিজে এর পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌফিক বিন ইসমাইল এবং রিলা ইনস্টিটিউটের ভাইস প্রেসিডেন্ট চুক্তি স্বাক্ষর করেন।

উল্লেখ্য যে, ডা: রিলা ইনস্টিটিউট ও মেডিকেল সেন্টার সারা বিশ্বের মধ্যে লিভার ট্রান্সপ্ল্যান্ট গুলোর মধ্যে একটি অন্যতম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘দেশের শতশত রোগী প্রতিদিন লিভার ট্রান্সপ্ল্যান্টের জন্য ভারত, সিঙ্গাপুর ও থাইল্যান্ডে যায়। কারণ আমাদের দেশে এই চিকিৎসার এখনো প্রসার ঘটেনি। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতালে বিশ্বমানের লিভার ট্রান্সপ্ল্যান্টেশন ইউনিট চালু হলে এ চিকিৎসা ক্ষেত্রের প্রসার ঘটবে এবং দেশের মানুষ দেশেই বিশ্বমানের চিকিৎসা পাবে।’

এব্যাপারে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চক্ষু বিশেষজ্ঞ ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হাসপাতাল এবং ভারতের চেন্নাইয়ে অবস্থিত ডা: রিলা ইনস্টিটিউট ও মেডিকেল সেন্টারের মধ্যে একটি চুক্তি বাংলাদেশের চিকিৎসা খাতে একটি নতুন অধ্যায়ের সূচনা করলো। এবং এটি আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরেকটি যুগোপযোগী উদ্যোগ। আমাদের দেশে অনেক লিভার রোগী আছেন কিন্তু সেভাবে লিভার চিকিৎসার জন্য এখনো অবকাঠামো গড়ে উঠেনি। 

তিনি আরও বলেন, দেশের বাইরে লিভার চিকিৎসা অনেক ব্যয়বহুল। সেটা প্রায় ৩৫ থেকে ৪০ লাখ টাকার মতো। সে বিবেচনা থেকে মাননীয় প্রধানমন্ত্রী সবসময় অন্যান্য চিকিৎসার মতো এটিকেও গুরুত্ব দিয়েছেন এবং দেশের মানুষের জন্য সহজলভ্য করার জন্য তিনি কাজ করে যাচ্ছেন। উনার সেই প্রচেষ্টা থেকেই এবার বাংলাদেশে লিভার চিকিৎসা শুরু করতে যাচ্ছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতাল। এখান থেকে মানুষ দেশীয় পরিবেশে বিশ্বমানের চিকিৎসা পাবে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতাল সূতে জানা গেছে, এখানে সমস্ত লিভার রোগীদের বা লিভারের জটিলতায় যারা আছেন তাদেরকে মেডিকেল চিকিৎসা দেওয়া হবে এবং এখানকার একটা টিম ডা: বিলা ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ প্রাপ্ত হবে। আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যে এখানে লিভার সার্জারিও শুরু হবে। এছাড়াও ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতাল এবং ডা: বিলা ইনস্টিটিউটের চিকিৎসকদের এখানে নিয়মিত আসা-যাওয়া থাকবে এবং বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রোগ্রামও চালু থাকবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭