ইনসাইড ইকোনমি

আইএমএফের ঋণ না পাওয়ার শঙ্কা


প্রকাশ: 09/10/2023


Thumbnail

দেশের রিজার্ভ এখন যা আছে, এর চেয়ে কমে গেলে বিপদ হতে পারে বলে মনে করেন অর্থনীতিবিদ অধ্যাপক ড. রেহমান সোবহান। 

তিনি বলেন, রিজার্ভ একসময় ৪৫ বিলিয়ন ডলার ছিল। এখন তা ১৮ বিলিয়নে নেমে এসেছে। ধারাবাহিকভাবে কমতে থাকলে যদি তা ১০ বিলিয়ন ডলারে নেমে আসে, সেসময় এমন হতে পারে যে আইএমএফ-এর সহায়তা পাওয়া যাবে না। 

সোমবার (৯ অক্টোবর) অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) এক অনুষ্ঠানে এসব কথা বলেন গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান রেহমান সোবহান। 

বাংলাদেশের রিজার্ভ যেভাবে ধারাবাহিকভাবে কমছে, এর সঙ্গে শ্রীলংকার মিল খুঁজে পান রেহমান সোবহান। যদিও তিনি মনে করেন, বাংলাদেশের অর্থনীতি নিঃসন্দেহে শ্রীলঙ্কার চেয়ে ভালো অবস্থায় আছে। 

তিনি বলেন, ‘আমাদের বড় একটি রপ্তানি খাত আছে। তার সঙ্গে আছে রেমিট্যান্স বা প্রবাসী আয়, যা শ্রীলঙ্কার চেয়ে অনেক বেশি।’ এসব কারণে বাংলাদেশের বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি কখনো শ্রীলঙ্কার মতো হতে পারে, এমনটা বিশ্বাস করেন না তিনি।

রোববার প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে,  গত সেপ্টেম্বরে দেশে আসা রেমিট্যান্সে উল্লেখযোগ্য পতন হয়েছে। এসময়ে রেমিট্যান্স এসেছে ১৩৪ কোটি ডলার, যা কিনা ৪১ মাসের মধ্যে সর্বনিম্ন। অথচ আগস্টে এক মাসে সর্বোচ্চ সংখ্যক শ্রমিক বিদেশে যান। ২০২২-২৩ অর্থবছরেও ১১ লাখ ৩০ হাজার শ্রমিক রপ্তানির রেকর্ড হয়।  

এই অবস্থায় দেশের বৈদেশিক মুদ্রার মজুত (ফরেক্স রিজার্ভ) ধারাবাহিকভাবে কমছে, কেন্দ্রীয় ব্যাংক জানায় আইএমএফের হিসাব পদ্ধতি অনুসারে গত ২৬ সেপ্টেম্বর তারিখে যার পরিমাণ ছিল ২১ দশমিক ১৫ বিলিয়ন ডলার।

এবিষয়ে রেহমান সোবহান বলেন, আপাত দৃষ্টিতে প্রবাসী আয় আসা কমে যাচ্ছে মনে হলেও, বাস্তবে তা কমেনি। বরং আনুষ্ঠানিক বা ব্যাংকিং চ্যানেলে আসা কমেছে, বেশিরভাগটাই আসছে অনানুষ্ঠানিক পথে, যার মূল মাধ্যম হুন্ডি।

তিনি বলেন, রিজার্ভ বাংলাদেশ ব্যাংকে জমা না হয়ে হুন্ডিতে জমা হচ্ছে, যা বাংলাদেশের বাইরে জমা হচ্ছে। যারা বিদেশে অর্থ পাচার করেন, তাদের জন্য এটা সুবিধাজনক হয়েছে।

দেশের আর্থিক খাতের সংস্কৃতিতে বড় পরিবর্তন এসেছে মন্তব্য করে বিশিষ্ট এই অর্থনীতিবিদ বলেন, ঋণ নিয়ে পরিশোধ না করাটা যেন নিয়মে পরিণত হয়েছে। এর জন্য বড় ব্যবসায়ীরা নয়; বরং যারা এসব করছেন, তাঁরা নিজেদের বড় রাজনীতিক হিসেবে পরিচয় দিচ্ছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭