ওয়ার্ল্ড ইনসাইড

ইরান-হিজবুল্লাহকে হামাসের সাথে সংঘাতে যোগ না দেয়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের


প্রকাশ: 10/10/2023


Thumbnail

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাতে ইরান যেন জড়িয়ে না যায় এ ব্যাপারে ইরানকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানকে সতর্ক করে দিয়ে একই হুঁশিয়ারি দেওয়া হয়েছে লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকেও।

ইতোমধ্যেই দেড় হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে হামাস-ইসরায়েল সংঘাতে। এর মধ্যেই হামাসের এই দুই মিত্রকে সংঘাতে না জড়াতে সতর্ক করল ওয়াশিংটন। মঙ্গলবার (১০ অক্টোবর) পৃথক দুই প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল ইসরায়েলের সংঘাতে না জড়াতে সোমবার ইরানকে সতর্ক করে দিয়েছেন। মার্কিন এই জেনারেলের নাম চার্লস কিউ ব্রাউন। তিনি মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান।

হামাস-ইসরায়েল সংঘাতে ইরানের জন্য তার বার্তা কী জানতে চাইলে জেনারেল চার্লস কিউ ব্রাউন বলেন: ‘(সংঘাতে) জড়িত হওয়া যাবে না।

তিনি আরও বলেন, ‘আমরা বেশ শক্তিশালী একটি বার্তা পাঠাতে চাই। চলমান সংঘাতকে আমরা আরও বিস্তৃত করতে চাই না এবং ইরানের জন্য আমাদের বার্তাটি বেশ জোরালো ও স্পষ্ট।

অন্যদিকে ইরানের মতো লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকেও ইসরায়েলের বিরুদ্ধে সংঘাতে না নামতে সতর্ক করে দেওয়া হয়েছে।

সোমবার সিনিয়র একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা সতর্ক করে বলেছেন, হিজবুল্লাহর ইসরায়েলের বিরুদ্ধে সংঘাতের দ্বিতীয় ফ্রন্ট খোলার ‘ভুল সিদ্ধান্ত নেওয়া উচিত নয় কারণ ইসরায়েলি বাহিনী হামাসের আক্রমণের বিরুদ্ধে লড়াই করছে।

মার্কিন এই কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘হিজবুল্লাহর এই ভুল সিদ্ধান্ত নেওয়া এবং এই সংঘাতের দ্বিতীয় ফ্রন্ট খোলার বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭