ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি বাহিনীর গাজা অবরোধের নিন্দা জানাল জাতিসংঘ


প্রকাশ: 10/10/2023


Thumbnail

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে ‘সর্বাত্মক অবরোধ’ আরোপের নির্দেশ দিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। জ্বালানি-বিদ্যুৎ পরিষেবা এবং খাদ্য সরবরাহ বন্ধ থাকবে বলে ঘোষণায় বলা হয়েছে। বাংলাদেশের স্থানীয় সময় সোমবার বিকাল পৌনে ৪টার দিকে ঘোষণাটি আসে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালেন্টের পক্ষ থেকে।

তিনি বলেছেন, হামাস অধিকৃত গাজায় অবরোধের অংশ হিসেবে বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বিচ্ছিন্ন করে দেওয়া হবে।  খাবার, পানি, গ্যাস—সবই বন্ধ করে দেওয়া হয়েছে।’

প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ইসরাইল দীর্ঘ অবরুদ্ধ ছিটমহলে সম্পূর্ণ অবরোধ আরোপ করবে। যার ফলে ২ দশমিক ৩ মিলিয়ন মানুষের উপর এর প্রভাব পড়বে। 

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর ‘সম্পূর্ণ অবরোধের’ নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, ইসরায়েলি বাহিনীর এই অবরোধের ফলে গাজায় বর্তমান ভয়াবহ পরিস্থিতির আরও অবনতি হবে। 

আজ মঙ্গলবার (১০ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েথে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

জাতিসংঘের মহাসচিব আরও বলেছেন, এবারের হামাসের হামলা খালি খালি হয়নি। দীর্ঘ এক দশকের দখলের কারণেই এই হামলা।

প্রায় ২৩ লাখ ফিলিস্তিনির বসবাস করে গাজা উপত্যকায়। ২০০৭ সাল ইসরায়েলি সরকার কর্তৃক উপত্যকাটিতে স্থল ও জলপথে অবরোধ আরোপ রয়েছে।। ফলে আন্তর্জাতিক সহায়তার ওপর অনেকটা নির্ভর করে চলতে হয় এখানকার বাসিন্দাদের। ইসরায়েলের এমন ঘোষণায় পুরোপুরি অন্ধকারে ডুবে যাবে গাজা উপত্যকা। 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭