টেক ইনসাইড

আকাশপথে ভ্রমণে ফোন এয়ারপ্লেন মোডে রাখা জরুরি কেন?


প্রকাশ: 11/10/2023


Thumbnail

মোবাইল ফোনের এয়ারপ্লেন মোডের সাথে যারা নিয়মিত প্লেনে ভ্রমণ করেন তারা বেশ পরিচিত। প্লেনে বসার সঙ্গে সঙ্গে এয়ার হোস্টেস আপনাকে আপনার মোবাইল ফোনট এয়ারপ্লেন মোডে রাখতে বলবে। এমনকি সব ডিভাইস এয়ারপ্লেন মোডে রাখতে হয় ফ্লাইটে।

তবে অনেকেই তা করেন না। ভাবেন সবার ফোন এয়ারপ্লেন মোডে আছে আমারটা না থাকলে কি সমস্যা। আর এয়ার হোস্টেস তো জানতেও পারবে না।

কিন্তু আপনি জানেন কি, কেন প্লেনে মোবাইল ফোন এয়ারপ্লেন মোডে রাখা জরুরি?

বিমানে চলাকালীন এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি স্মার্টফোনটিকে ফ্লাইট মোডে না রাখেন, তবে বিমানের নেভিগেশনে সমস্যা হতে পারে। যা ফ্লাইটে খারাপ প্রভাব ফেলতে পারে। এই নেভিগেশনের কাজ হলো বিমানকে পথ দেখানো। যদি বিমানের নেভিগেশনে সমস্যা দেখা দেয়, তবে এটি তার পথ থেকে বিচ্যুত হয়ে যাবে। ফলে রাস্তা হারিয়ে ফেলার সম্ভাবনা থাকে।

ফোন থেকে আসা সিগন্যাল বিমানের ইলেকট্রনিক সিস্টেমটিকে খারাপ করে দিতে পারে। এতে বিমানের নিয়ন্ত্রণে সমস্যা হতে পারে এবং দুর্ঘটনা ঘটতে পারে।সেলুলার নেটওয়ার্ক ফ্লাইট মোডে থাকলে বিমানের যাত্রাপথে কোনও ভাবেই নেভিগেশনকে প্রভাবিত করে না। কিন্তু হঠাৎ ফোনটির ফ্লাইট মোডের বদলে সেলুলার নেটওয়ার্ক চালু হয়ে গেলে বিমানের নেভিগেশনে প্রভাব পড়তে পারে।

নেভিগেশনের কাজই হলো বিমানকে পথ দেখানো। যদি বিমানের নেভিগেশন প্রভাবিত হয়, তবে বিমান পথ হারিয়ে নির্দিষ্ট অবস্থান থেকে দূরে অন্য কোনও স্থানে পৌঁছাতে পারে। সেখানে বিমানটি কোনও দুর্ঘটনার মুখে পড়তে পারে। অথবা, পথ হারিয়ে দীর্ঘক্ষণ আকাশে থাকলে জ্বালানী ফুরিয়ে যাওয়ার মতো সমস্যাও হতে পারে। তাই টেক অফ হওয়ার আগেই সবাইকে বলা হয় ফোন সুইচ অফ করতে বা এয়ারপ্লেন মোড অন করতে।

তাই পরের বার আপনি যখনই ফ্লাইটে উঠবেন, তখন আপনার ফোনটিকে এয়ারপ্লেন মোডে রাখতে ভুলবেন না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭