ইনসাইড পলিটিক্স

এ্যানিকে গ্রেপ্তার, সরকারের কৌশল কি?


প্রকাশ: 11/10/2023


Thumbnail

ঢাকায় যখন মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল সফর করছে, ঠিক তখন গতকাল মধ্যরাতে বিএনপি নেতা শহীদ উদ্দিন এ্যানিকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারের সময় এ্যানি তার ধানমন্ডির বাসাতেই ছিলেন। 

পুলিশ বলেছে, দুটি মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ছিল। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির প্রচার সম্পাদক ও মিডিয়া সেলের সদস্য সচিবের গ্রেপ্তারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার দাবি ‘আরেকটি একতরফা নির্বাচন করতেই সরকার গ্রেপ্তার শুরু করেছে।’ 

সরকারের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, ‘এটি আইনগত বিষয় এখানে সরকারের কিছু করার নেই।’ তবে কিছুদিন ধরেই সরকার বিএনপির নেতাদের মামলা এবং বিচার প্রক্রিয়া ত্বরান্বিত করার উদ্যোগ নিয়েছে। পুরনো নাশকতা এবং সন্ত্রাসের মামলা গুলো সচল হয়েছে। যে সব মামলা বিচারের জন্য আটকে ছিল, সেগুলোর বিচার দ্রুত নিষ্পত্তি করা হয়েছে। গত দুই মাসে বিএনপির প্রায় অর্ধশতাধিক বিভিন্ন পর্যায়ের নেতা আদালতে দণ্ডিত হয়েছেন। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, সরকারের কৌশল কি? নির্বাচনের তফসিল ঘোষণার আগে কেন এভাবে ধরপাকড় এবং বিচার নিষ্পত্তির উদ্যোগ? সরকার কি সত্যিই চায় না, বিএনপি নির্বাচনে আসুক। বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখতেই কি এই বিচার, দণ্ড, গ্রেপ্তার। 

বিএনপির বেশির ভাগ নেতা এমনটি মনে করলেও রাজনৈতিক বিশ্লেষকরা তা মনে করছেন না। তাদের মতে, আগামী কিছুদিনের মধ্যেই বিএনপি জ্বালাও-পোড়াও, সন্ত্রাসের কর্মসূচির মাধ্যমে দেশকে অচল করে দেয়ার পরিকল্পনা নিয়েছে। গত ৯ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত বিএনপি নানা রকম কর্মসূচী ঘোষণা করেছে। ১৮ অক্টোবর বিএনপির ঢাকায় মহাসমাবেশ করার কথা রয়েছে। এই সমাবেশ থেকে বিএনপি চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করবে বলে জানা গেছে। ঢাকা অবরোধ, দেশ অচল কিংবা অসহযোগের মতো কর্মসূচি দেওয়া হতে পারে বলে জানা গেছে। 

সরকারের কাছে খবর আছে, নির্বাচনে যাওয়ার জন্য নয় বরং নির্বাচন বানচালের লক্ষ্যে বিএনপি বড় ধরনের নাশকতা করতে পারে। বিএনপি এমন এক পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করবে, যাতে দেশে নির্বাচন না হয়। এটি সরকার হতে দেবে না। বিএনপি যেন বড় ধরনের অশান্তি দেশে সৃষ্টি করতে না পারে সে কারণেই এসব পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। বিএনপির গুরুত্বপূর্ণ এবং ক্রিয়াশীল নেতাদের আটক করে তাদের আলোচনার টেবিলে আনতে চায় সরকার। আওয়ামী লীগের একজন দায়িত্বশীল মন্ত্রী বলেছে ‘বিএনপি নির্বাচন বানচালের চেষ্টা করছে, আর তা প্রতিহত করতেই আওয়ামী লীগ এই কৌশল নিয়েছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭