ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিন নিয়ে আবেগঘন স্ট্যাটাস দিলেন এরদোয়ান


প্রকাশ: 11/10/2023


Thumbnail

ফিলিস্তিন নিয়ে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আজ বুধবার (১১ অক্টোবর) নিজের ভ্যারিফাইড ফেসবুক পেজ থেকে ফিলিস্তিন নিয়ে এই আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন তিনি।

এরদোয়ান বলেছেন, ‘ফিলিস্তিন ইস্যু হলো সমগ্র বিশ্ব, বৈশ্বিক শাসন ও নিরাপত্তা ব্যবস্থার মর্যাদার ইস্যু। বিশ্ব অব্যাহত সংঘাত ও ট্র্যাজেডি সহ্য না করলেও সাম্প্রতিক ঘটনায় মানবসমাজ ভালো নজির স্থাপন করেনি।’

তিনি বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় তার কোনো প্রতিশ্রুতি পূরণ করতে পারেনি। এই ইস্যুতে বিশ্বের সব প্রতিষ্ঠানের দায় রয়েছে। জাতিসংঘ ও অন্যান্য সংস্থা ফিলিস্তিনি জনগণকে একা ছেড়ে দিয়েছে। তারা ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় ব্যর্থ হয়েছে।’

তুর্কি প্রেসিডেন্ট বলেন, মধ্যপ্রাচ্যের যেসব নেতারা নীরবতার পরিবর্তে কঠোর অবস্থান নিয়েছেন আমরা দুঃখের সঙ্গে তাদের মনোভাবকে স্বাগত জানাই। আমরা সে আহ্বান জানাই এই সংঘাতের দুই পক্ষ নিয়ে যেন আমেরিকা, ইউরোপ ও অন্যান্য অঞ্চলের দেশগুলো ন্যায়, ন্যায্য ও মানবিক মনোভাব গ্রহণ করে। ফিলিস্তিনি জনগণকে শাস্তি দেওয়ার লক্ষ্যে মানবিক সহায়তা বন্ধ করার মতো সাম্রাজ্যবাদী সিদ্ধান্ত থেকে সবার বিরত থাকা উচিত।

তিনি বলেন, অন্ধভাবে একপক্ষ নিলে বর্তমান সংকট আরও গভীর হবে। এ জন্য তুরস্কের পক্ষ থেকে আমরা সব পক্ষকে আন্তরিকভাবে আমন্ত্রণ জানাচ্ছি। আমরা চাই এই অঞ্চলে যুদ্ধ অবিলম্বে বন্ধ হোক এবং সব পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান হোক। তুরস্কের পক্ষ থেকে আমরা সবকিছু প্রস্তুত রয়েছি।

এদিকে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে চলমান পাল্টাপাল্টি হামলায় এরই মধ্যে দুই দেশে নিহতের সংখ্যা ২২০০ ছাড়িয়েছে। আহত হয়েছে আরও কয়েক হাজার ‍মানুষ। যুদ্ধের পাঁচ দিন পার হলেও এখনো দুপক্ষের লড়াই চলছে। ফলে দুই দেশেই যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭