ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১১ চিকিৎসাকর্মী নিহত


প্রকাশ: 13/10/2023


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গাজায় স্বাস্থ্যসেবার ব্যবস্থাকে লক্ষ্য করে ৩৪টি হামলার ঘটনা ঘটেছে। ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে এসব হামলায় কর্তব্যরত ১১ জন চিকিৎসাকর্মী নিহত ও ১৬ জন আহত হয়েছেন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদন মতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও জানিয়েছে গাজায় অবকাঠামোর ক্ষতির কারণে মাঠে জরুরি মেডিকেল টিমের কাজ বাধাগ্রস্ত হয়েছে।

ইসরায়েলের হামলায় স্বাস্থ্য সুবিধা দেওয়ার ১৯টি কাঠামো এবং ২০টি অ্যাম্বুলেন্সের ক্ষতি হয়েছে। গাজায় জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটির কাছে মাত্র কয়েক ঘণ্টার বিদ্যুৎ রয়েছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলো করতে তাদের জেনারেটরের ওপর নির্ভর করতে হচ্ছে। আর জ্বালানি ফুরিয়ে গেলে তাদের সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিতে হবে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে হবে রোগীদের, বিশেষ করে যাদের অস্ত্রোপচারের প্রয়োজন, ইনকিউবেটরে বাচ্চা রেখে যত্নের প্রয়োজন। এদিকে, গাজা উপত্যকা লক্ষ্য করে ৬ হাজার বোমা ছোড়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে সেনাবাহিনী আরও জানিয়েছে, এসব বোমার ওজন প্রায় ৪ হাজার টন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার থেকে ইসরায়েলি বিমান হামলায় অন্তত এক হাজার ৫৩৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মধ্যে ৫০০টি শিশু এবং ২৭৬ জন নারী রয়েছে। আহত হয়েছেন ছয় হাজার ৬১২ জন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭