ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনিদের হাজার হাজার ভিডিও সরিয়ে নিল ‘এক্স’


প্রকাশ: 13/10/2023


Thumbnail

ইসরায়েলে হামাস যোদ্ধাদের হামলার হাজার হাজার ভিডিও সরিয়ে নিয়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’ (সাবেক টুইটার)। পাশাপাশি হামাসযোদ্ধাদের শত শত অ্যাকাউন্ট সরিয়ে নিয়েছে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটি। বৃহস্পতিবার (১২ অক্টোবর) এ তথ্য জানিয়েছে এক্সের প্রধান নির্বাহী (সিইও) লিন্ডা ইয়াক্কারিনো।

যে কোনো গুজব ছড়িয়ে পড়ার আশংকা থেকেই পূর্ব সতর্কতা হিসেবে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে এক্সে'র পক্ষ থেকে জানানো হয়। তবে অনেকেই এ পদক্ষেপকে পক্ষপাতমূলক আচরণ বলে মন্তব্য করছেন। 

গত ৭ অক্টোবর ইসরায়েলে হাজার হাজার রকেট হামলা চালায় হামাস। এসব হামলার ভিডিও প্রচার করে ফিলিস্তানের স্বাধীনতাকামী এই সশস্ত্র গোষ্ঠী, যা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

মেসেজিং প্ল্যাটফরম এক্স থেকে এসব ভিডিও'র মাধ্যমে যেন গুজব না ছড়ায় এ জন্য ইলন মাস্ককে ২৪ ঘণ্টার আলটিমেটাম দেন ইউরোপীয় ইউনিয়ন ইন্ডাস্ট্রির প্রধান থেইরি ব্রেটন। 

থেইরি ব্রেটন বলেন, এক্স প্ল্যাটফর্ম ব্যবহার করে কেউ যেন ইউরোপে বিভ্রান্তি ছড়াতে না পারে, এ জন্য এই প্ল্যাটফর্ম থেকে ভুয়া ভিডিও সরিয়ে নিতে হবে। তার এ ঘোষণার পরই এক্সের সিইও এ পদক্ষেপ গ্রহণ করেন।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ৮০টি ভিডিও কনটেন্ট সরিয়ে নিতে এক্স প্ল্যাটফর্মকে নোটিশ জারি করা হয়। এক্স প্ল্যাটফর্মকে আলটিমেটাম দেওয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককেও সতর্ক করেছেন থেইরি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭