ইনসাইড পলিটিক্স

৩২ টি রাজনৈতিক দল নিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন?


প্রকাশ: 13/10/2023


Thumbnail

বিএনপি বলেছে, তারা নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে না। শুধু বিএনপি নয়, বিএনপির নেতৃত্বাধীন ৩৪ টি রাজনৈতিক দল এই নির্বাচন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া করবে না বলে ইতিমধ্যে ঘোষণা দিয়েছে। এই দাবিতে রাজনৈতিক দলগুলো পৃথক পৃথক অবস্থান থেকে একদফা আন্দোলন করছে। সামনের দিনগুলোতে আন্দোলনও জোরদার করা হবে বলেও বিএনপির নেতারা বলেছেন। তবে বিএনপির এই অবস্থানে মোটেও চিন্তিত নয়। 

আওয়ামী লীগের নেতারা বলছেন, বিএনপি যদি নির্বাচনে না আসে সেটি তাদের বিষয়। তবে নির্বাচন হবে সংবিধান অনুযায়ী এবং তত্ত্বাবধায়ক সরকারের দাবি মানার কোনো প্রশ্নই আসে না। আর এই কারণেই রাজনীতিতে বা আগামী নির্বাচন নিয়ে একটি অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে এই অনিশ্চয়তা কেটে যাবে বলে মনে করছেন আওয়ামী লীগের শীর্ষ নেতারা। তারা বলছেন, অন্তত ৩২ টি রাজনৈতিক দলের সাথে তাদের কথা হয়েছে। এই রাজনৈতিক দলগুলো আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে। ইতিমধ্যে এই রাজনৈতিক দলগুলো নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে। 

জাতীয় পার্টি এখন পর্যন্ত নির্বাচনের ব্যাপারে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে আওয়ামী লীগের নেতারা বলছেন, জাতীয় পার্টি শেষ পর্যন্ত নির্বাচনে আসবে। আওয়ামী লীগের বিভিন্ন নেতাদের সূত্র থেকে পাওয়া খবরে জানা গেছে যে ৩২ টি রাজনৈতিক দল অংশগ্রহণ করবে তার মধ্যে রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ১৪ দলীয় জোটের শরিক রাজনৈতিক দলগুলো, যারা পৃথক পৃথক হবে নির্বাচনে অংশগ্রহণ করবে। তৃণমূল বিএনপি, মহাজোটের শরিক রাজনৈতিক দলগুলো, খেলাফতে মজলিস, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন, হেফাজতে ইসলাম সহ আরও কিছু রাজনৈতিক দল। 

আওয়ামী লীগ ইতিমধ্যে এই সমস্ত রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলেছে বলে জানা গেছে। তবে এবার নির্বাচনে  আওয়ামী লীগের সঙ্গে প্রথম প্রতিদ্বন্দ্বীতায় অবতীর্ণ হবে জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি এবং ইসলামী দলগুলোকে নিয়ে যে ঐক্যজোট হবে তারা. এই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে আওয়ামী লীগের শীর্ষ নেতারা বদ্ধপরিকর। আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে যে সমস্ত রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে তাদেরকে নিয়ে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা হবে। আওয়ামী লীগের পক্ষ থেকে বিভিন্ন নেতারা এই সমস্ত রাজনৈতিক দলগুলোর সাথেও কথা বলেছে এবং শেষ পর্যন্ত যদি বিএনপির নির্বাচনে অংশগ্রহণ না করে তাহলে তারা অংশগ্রহণ করবে। 

আওয়ামী লীগের কোনো কোনো নেতা মনে করছেন, জাতীয় পার্টিকে নিয়ে এখনও সংশয় রয়েছে। জাতীয় পার্টির অবস্থান কি হবে সেটি এখন পর্যন্ত স্পষ্ট নয়। জাতীয় পার্টি নির্বাচন নিয়ে এখনও দোদুল্যমান অবস্থানে রয়েছে বলেও আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন। তাছাড়া আওয়ামী লীগ বিএনপির সঙ্গে যারা আন্দোলন করছে এরকম অন্তত ৫ টি রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছে এবং এই রাজনৈতিক দলগুলোশেষ পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণ করবে। 

গত বছর বিএনপি যে ঐক্যফ্রন্ট গঠন করেছিল সেই ঐক্যফ্রন্টের মধ্যে থেকে গণফোরাম নির্বাচনে অংশগ্রহণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। ইতিমধ্যে সুলতান মোহাম্মদ মনসুর গণফোরামের একাংশের সভাপতি ড. কামাল হোসেনের সাথে কথা বলেছে। এছাড়াও ডাকসু সাবেক ভিপি নুরের বিভক্ত অংশ আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারে এমন ইঙ্গিত আওয়ামী লীগের পক্ষ থেকে দেওয়া হয়েছে। সবকিছু মিলিয়ে যদি বিভিন্ন রাজনৈতিক দলগুলো অংশগ্রহণ করে তাহলে একটি উৎসবমুখর পরিবেশে আগামী সংসদ নির্বাচন হবে এবং যে নির্বাচনে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করতে পারবে অবাধে। 

আওয়ামী লীগ মনে করে এরকম যদি একটি নির্বাচন করা যায় সেক্ষেত্রে নির্বাচনের স্বীকৃতি নিয়ে সংশয় থাকবে না এবং নির্বাচনকে আন্তর্জাতিক মহল আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে বাধ্য হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭