ইনসাইড গ্রাউন্ড

১২৮ বছর পর অলিম্পিকে ফিরলো ক্রিকেট


প্রকাশ: 13/10/2023


Thumbnail

অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করার প্রস্তাবে শুক্রবার আনুষ্ঠানিক সম্মতি দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি নির্বাহী বোর্ড। অলিম্পিকে এর আগে একবারই ক্রিকেট আয়োজিত হয়েছে। সেটি ১৯০০ সালে। অর্থাৎ, ১২৮ বছর পরে আবার ব্যাট-বলের খেলা দেখা যেতে পারে বিশ্বের সব থেকে বড় প্রতিযোগিতায়।

২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক আসরে দেখা যেতে পারে ক্রিকেট এমন কথা শোনা ‍গিয়েছিল। অবশেষে তা সম্মত হয়েছে। মুম্বাইতে বোর্ডের সভা শেষে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি থমাস বাখ জানান, ২০২৮ অলিম্পিকের আয়োজক দেশের পক্ষ থেকে করা আবেদনের প্রেক্ষিতে টি২০ ক্রিকেটসহ পাঁচটি নতুন খেলা অন্তর্ভুক্ত করার ব্যাপারে আমরা নীতিগতভাবে সম্মত হয়েছি।

সোমবার আইওসি সভায় ভোটাভুটি শেষে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। ওইদিনই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। তবে যেহেতু আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এই প্রস্তাবে সম্মতি দিয়েছে তাই ২০২৮ সালের অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হওয়া এখন সময়ের অপেক্ষা মাত্র।

১৯০০ সালে প্রথমে চারটি দেশ নাম দিয়েছিল। গ্রেট ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। কিন্তু পরে নেদারল্যান্ডস ও বেলজিয়াম নাম তুলে নেওয়ায় গ্রেট ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে একটিই খেলা হয়। সেটিই ফাইনাল। সে বার প্রতিটি দলে ১২ জন করে ক্রিকেটার ছিল। দু’দিন ধরে হয়েছিল সেই খেলা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭