ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে কিউইদের বিপক্ষে ষষ্ঠবারের মতো কুপোকাত বাংলাদেশ


প্রকাশ: 13/10/2023


Thumbnail

নিউজিল্যান্ডকে দেশের মাটিতে বাংলা কন্ডিশনে বাংলাওয়াশ করলেও দেশের বাইরে তাদেরকে কুপোকাত করার নজির কালেভদ্রে দেখা যায়। তবে বিশ্বকাপে এ পর্যন্ত বাংলাদেশ কিউইদের হারাতে পারেনি।

১৯৯৯ থেকে শুরু করে ২০২৩ বিশ্বকাপ। মোট ছয়বার দুই দল মুখোমুখি হলো। এর মাঝে ২০১১ সালে দুই দল মুখোমুখি হয়নি। কিন্তু, ফলাফল প্রতিবারই বাংলাদেশ আগে ব্যাট করেছে আর নিউজিল্যান্ড চেজ করে জিতেছে। কিউইরা ৪২.৫ ওভারে বাংলাদেশের দেওয়া ২৪৬ রানের টার্গেট মাত্র  ২ উইকেট হারিয়ে ২৪৮ রান করে ফেলে।

১৩ অক্টোবর বিশ্বকাপে বাংলাদেশ তাদের তৃতীয় ম্যাচে ‍৮ উইকেটে পরাজিত হয়। মূলত কিউই ব্যাটার কেন উইলিয়ামসনের দৃঢ় ব্যটিংয়ে টাইগাররা আর ম্যাচে ফিরতে পারেনি। দীর্ঘদিন পর ইনজুরিতে থাকা কেন বাংলাদেশের সঙ্গে ম্যাচ দিয়েই ফেরে। আর ফেরার ম্যাচে বাংলাদেশ দেখলো নিজেদের সর্বনাশ।

বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে নির্ধারিত ৫০ ওভারে ২৪৫ রানে থামে। দলের পক্ষে মুশফিকুর রহিম সর্বোচ্চ ৭৫ বলে ৬৬ রান করেন। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ করেন ৪৯ বলে ৪১ ও সাকিব করেন ৫১ বলে ৪০।

কিউইদের পক্ষে বেশি উইকেট নেন লকি ফার্গুসন। তিনি ১০ ওভারে ৪৯ রানে ৩ উইকেট দখল করেন। এছাড়া, বোল্ট ১০ ওভারে ৪৫ রান দিয়ে নেন ২ উইকেট আর ম্যাট হেনরি ১০ ওভারে ৫৮ রান দিয়ে নেন ২ উইকেট।

ব্যাট করতে নেমে কিউই সেনসেশন কেন উইলিয়ামসন ১০৭ বলে ৭৮ রান করে রিটায়ার্ড হার্ট হন। তাকে যথাযথ সঙ্গ দেন ডেরি মিচেল। তিনি ৬৭ বলে ৮৯ রানের ইনিংস খেলে অপারজিত থাকেন। উইলিয়ামসন মাঠ থেকে উঠে গেলে নামেন ফিলিপস। তিনি ১১ বলে ১৬ রান করেন। দুজনই অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। এছাড়া ওপেনিংয়ে ডেভন কনওয়ে ৫৯ বলে ৪৫ রান করেন।

বাংলাদেশের পক্ষে মোস্তাফিজুর রহমান ২৯ রানে রাচিন রবিন্দ্রের উইকেটটি দখল করেন। আর সাকিব ১০ ওভার বল করে ৫৪ রান দিয়ে কনওয়ের উইকেটটি নিজের ঝুলিতে জমা করেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭