ইনসাইড গ্রাউন্ড

এহেন ওপেনিং লইয়া আমরা কী করিব?


প্রকাশ: 14/10/2023


Thumbnail

বিশ্বকাপের আসরে যেখানে অভিজ্ঞ দল নিয়ে সব দল অংশগ্রহণ করে সেখানে বাংলাদেশ তার বেশ ব্যতিক্রম। তামিম ইকবালের মতো অভিজ্ঞ ওপেনারকে ফিটনেস ইস্যু দেখিয়ে দলে নেওয়া হলো না শেষ পর্যন্ত। অথচ, মূল যে জিনিসটা দরকার ছিল তা হলো ব্যাটে রান, দলকে ভালো শুরু এনে দেওয়া আর তার অভিজ্ঞতার ভান্ডার থেকে দলকে ঢেলে দেওয়া। বিশ্বকাপের মতো বড় আসরে তা কি পেয়েছে বাংলাদেশ?

তা পায়নি। বরং, বার বারই পাচ্ছে একটি দূর্বল স্টার্ট আর শুরুতেই হোঁচট খাওয়া। ওপেনিং সঙ্কট অনেক দিন ধরেই চলছে টিম টাইগারে। তামিম ইকবাল অনেক বছর ধরে একটি পাশ আগলে রেখেছেন। কিন্তু, আরেক পাশের পার্টনার দিনের পর দিন পরিবর্তন হয়েছে। 

ধর্মশালায় ইংল্যান্ডের সঙ্গে ম্যাচেও ২৬ রানে ৩ উইকেট হারিয়ে দল ৪৯ রান পর্যন্ত যেতে যেতে হারায় আরেকটি উইকেট। সেখান থেকে তিন অঙ্কে যাওয়ার আগে আর উইকেট না হারালেও এমন বিপর্যয় বাংলাদেশের জন্য নিয়মিত ঘটনা। ১০০ রানের আগেই ৪ উইকেট হারিয়ে ফেলার ঘটনা গত ১১ ম্যাচের মধ্যে এই নিয়ে ৯বার ঘটলো।

তানজিদ তামিমের ৮টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের ৭ ইনিংসে সর্বোচ্চ রান ১৬ আর দ্বিতীয় সর্বোচ্চ রান ১৩। আন্তর্জাতিক ম্যাচে তার অভিষেক ম্যাচ শুরু হয়েছিল শূন্য রান দিয়ে। তার মোট রান ৫৬।

আর শেষ ১০টি ম্যাচের হিসেব করলে লিটনের মোট রান ১৯২। এর মধ্যে ২টি ফিফটি আর দুই ম্যাচে আছে ডাক। তার চেয়ে বড় কথা তিনি ভিষণ অধারাবাহিক। এমন একজন ওপেনারের সাথে একজন অনভিজ্ঞ সঙ্গী। তাহলে সেই দলের শুরুটা কত ভালো হতে পারে সেটা কি ম্যানেজমেন্ট একদমই ভাবে না? নাকি জেদ করাই তাদের স্ট্রাটেজি?

বিশ্বকাপের মতো এত বড় আসরে এই পরীক্ষা-নীরিক্ষা কতটুকু সমিচীন তা কি আমাদের হাইপ্রোফাইল কোচ ও টিম ম্যানেজমেন্টের বোধোদ্বয় হচ্ছে না?

ওপেনিংয়ে নেমে মেহেদি হাসান মিরাজ এ পর্যন্ত করেছেন ১৭২ রান। এর মধ্যে একটি সেঞ্চুরি রয়েছে তার। গড়-৫৭। স্ট্রাইক রেট ৮২.৬৯।

এদিকে ওপেনিংয়ে মেহেদি হাসান মিরাজকে দিয়েও চেষ্টা করতে বাকি নেই। যদিও মিরাজ সফল হয়েছেন। তবে মিরাজ কনসিসটেন্সি কতটুকু এটাওতো ভাবার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭