ইনসাইড পলিটিক্স

নিরাপত্তা ও মানুষের সামর্থ্য আছে বলেই দিন দিন পূজা মন্ডপের সংখ্যা বাড়ছে: ড. হাছান মাহমুদ


প্রকাশ: 14/10/2023


Thumbnail

নিরাপত্তা ও মানুষের সামর্থ্য আছে বলেই দিন দিন পূজা মন্ডপের সংখ্যা বাড়ছে: ড. হাছান মাহমুদ

তথ্য সম্প্রচারমন্ত্রী . হাছান মাহমুদ বলেছেন, দেশে নিরাপত্তা মানুষের সামর্থ্য আছে বলেই দিনদিন দুর্গামণ্ডপের সংখ্যা বাড়ছে।  তিনি বলেন, আমরা ধর্ম পালন করতে গিয়ে ধর্মের মূল বাণী থেকে দূরে সরে যাই; যে কারণেই পৃথিবীতে এত হানাহানি।

শনিবার (১৪ অক্টোবর) রাজধানীর বনানী পূজামণ্ডপে মহালয়ার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশে সব উৎসবে হিন্দু, মুসলিম, খ্রিস্টান বৌদ্ধ সবাই যোগ দেন। মহালয়ার মাধ্যমে দুর্গার আগমনীবার্তা ধ্বনিত হচ্ছে তা সফল হবে।

নির্বাচনের আগমুহূর্তে সাম্প্রদায়িক শক্তি বিশৃঙ্খলার চেষ্টা করে বলেও অভিযোগ করে তথ্যমন্ত্রী বলেন, নির্বাচন এলে সাম্প্রদায়িক অপশক্তি ফণা তোলার চেষ্টা করে। কিন্তু আপামর বাঙালি অসাম্প্রদায়িক, তাই বারবার তারা পরাজিত হয়

এদিকে শ্রীশ্রী চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। মণ্ডপে মণ্ডপে ভোরেচণ্ডীপাঠের মাধ্যমে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা দিয়ে শুরু হয় মাতৃবন্দনা।

মহালয়া শুরুর এক সপ্তাহের মধ্যেই শুরু হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মুহূর্তে মণ্ডপগুলোতে চলছে দুর্গা প্রতিমা তৈরির শেষ সময়ের ব্যস্ততা। আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজা। আর ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭