ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার মধ্যস্থতার প্রস্তাবে যা ভাবছে ফিলিস্তিনিরা


প্রকাশ: 14/10/2023


Thumbnail

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে সাধারণ জনগণের ক্ষয়ক্ষতির মাত্রা ও হতাহতের সংখ্যা কমিয়ে আনার লক্ষে দুই পক্ষকেই যুদ্ধ বিরতিতে যেতে হবে। এছাড়া তিনি ফিলিস্তিনে ইসরায়েলের স্থল অভিযানের ভয়াবহতা সম্পর্কে বলেন এ হামলায় নিহতের সংখ্যা ‘অগ্রহণযোগ্য’ পর্যায়ে পৌঁছাবে।

পুতিন বলেন, ‘আবাসিক এলাকায় ভারী অস্ত্রশস্ত্রের ব্যবহার  মারাত্মক পরিণতির দিকে নিয়ে যাবে এবং খুব জটিল পরিস্থিতি সৃষ্টি করবে। কারণ এই পরিস্থিতি (গাজায়) স্থল অভিযান পরিচালিত হলে সাধারণ বেসামরিক নিহতদের সংখ্যা ভয়াবহ পর্যায়ে পৌঁছবে এবং তা কোনোভাবেই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হবে না।’

শুক্রবার কিরগিজস্তান সফরে দেশটির রাজধানী বিশকেকে বক্তব্যে প্রদানের সময় এমন বার্তা দেন তিনি। তার বক্তব্যের পর শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের জরুরি বৈঠকে রাশিয়ার প্রতিনিধিরা একই বক্তব্যের পুনরাবৃত্তি করে যুদ্ধ মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে। 

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়ার পক্ষ থেকে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়। এএফপির থেকে পাওয়া এ প্রস্তাবের একটি কপিতে দেখা যায় এতে অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর এবং বন্দীদের মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে। সেই সঙ্গে খসড়া প্রস্তাবে বেসামরিক মানুষজনের ওপর সব ধরনের নৃশংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সমালোচনা করা হয়েছে।

রাশিয়ার এমন প্রস্তাবকে ইতিবাচকভাবে নিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের দল হামাস।রাশিয়ার এমন প্রস্তাবের পর এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে বিবৃতি দিয়েছে হামাস।

সংগঠনটি বলছে, ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে রাশিয়ার অবিরাম প্রচেষ্টা স্বাগত।

বিবৃতিতে হামাস বলছে, জায়নবাদের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চলমান অবস্থান প্রশংসাযোগ্য। গাজায় দখলদারিত্ব, ত্রাণ সরবরাহ বন্ধ এবং বেসামরিক লোকজনের ওপর চলমান হামলার বিরুদ্ধে তাদের অবস্থানকে আমরা স্বাগত জানাচ্ছি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭