ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশের অর্থনীতি সঠিক পথেই আছে: আইএমএফ


প্রকাশ: 14/10/2023


Thumbnail

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর মতে, ‘বাংলাদেশের অর্থনীতি সঠিক পথেই রয়েছে। ‘সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে আইএমএফ এ মন্তব্য করে।

এশিয়া ও প্যাসিফিক বিভাগের (এপিডি) আইএমএফের পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন বলেন, ‘আমি মনে করি লক্ষ্য পূরণের ক্ষেত্রে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনা এবং কঠিন বৈশ্বিক পরিবেশে প্রদত্ত সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথেই রয়েছে’।

গতকাল শুক্রবার (১৩ অক্টোবর) মরোক্কোর মারাকেশে বিশ্বব্যাংক গ্রুপ ও আইএমএফের বার্ষিক সভার অংশ হিসেবে 'ইকোনমিক আউটলুক ফর এশিয়া প্যাসিফিক' শীর্ষক সংবাদ সম্মেলনে আইএমএফের পরিচালক এ মন্তব্য করেন।

এ সময় এক প্রশ্নের জবাবে কৃষ্ণা শ্রীনিবাসন বলেন, ‘সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের কর্তৃপক্ষগণ গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।‘

তিনি আরও বলেন, ‘সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় মুদ্রাস্ফীতি কমাতে তারা মুদ্রানীতি কঠোর করেছে। এছাড়া বিনিময় হারের ক্ষেত্রেও তারা নমনীয় হয়েছে বলে কৃষ্ণা শ্রীনিবাসন মন্তব্য করেন।

শ্রীনিবাসন উন্নয়ন ও অবকাঠামো উভয় ক্ষেত্রে লক্ষ্যসমূহ অর্জনে সহযোগিতা করার জন্য রাজস্ব সংগ্রহ বাড়ানোর ওপর জোর দেন।

তিনি উল্লেখ করেন, বৈশ্বিক সংকটের কারণে বাংলাদেশসহ এ অঞ্চলের প্রতিটি দেশই চ্যালেঞ্জের মুখে পড়েছে। প্রতিটি দেশেরই প্রবৃদ্ধি-বর্ধক সংস্কার এগিয়ে নিতে অবশ্যই তাদের প্রচেষ্টা দ্বিগুণ করতে হবে।

কৃষ্ণা শ্রীনিবাসন বলেন, নিম্নস্তর থেকে সরকারের রাজস্ব অনুপাত বৃদ্ধি পেলে সরকারি ঋণ নিয়ন্ত্রণে রেখে শিক্ষা ও অবকাঠামোর মতো গুরুত্বপূর্ণ চাহিদা পূরণে প্রয়োজনে অতিরিক্ত ব্যয় করার সুযোগ হবে।

আগামী বছরগুলিতে এশিয়ার অর্থনৈতিক সম্ভাবনার জন্য জন্য একাধিক দেশের বহুপাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতা জোরদার করা এবং ভূ-অর্থনৈতিক বিভক্তির নেতিবাচক প্রভাবগুলো প্রশমিত করা খুবই গুরুত্বপূর্ণ বলে তিনি মন্তব্য করেন।

এ লক্ষ্যে কৃষ্ণা শ্রীনিবাসন এই অঞ্চলে আরও বেশি দেশীয় ও বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার উদ্দেশ্যে যে সকল সংস্কার বাস্তবায়নের প্রয়োজন যাতে করে শুল্কবিহীন বাণিজ্যের বাধাগুলো হ্রাস পায়, সংযোগ বাড়ে এবং ব্যবসায়িক পরিবেশের উন্নতি হয় সেগুলো জোরদার করার আহ্বান জানান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭