কালার ইনসাইড

বুসান চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের ‘বলী’


প্রকাশ: 15/10/2023


Thumbnail

দক্ষিণ কোরিয়ার বুসান শহরে অনুষ্ঠিত এশিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ পুরস্কার জিতেছে বাংলাদেশের সিনেমা ‘বলী: দ্য রেসলার’। ২৮তম এ আসরটির সমাপনী দিনে এ পুরস্কার ঘোষণা করা হয়। যেখানে নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছে ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত বলী সিনেমাটি। 

নিউ কারেন্টস বিভাগে দুটি সিনেমাকে পুরস্কার দেওয়া হয়। ‘বলী (দ্য রেসলার)’ ছাড়া এ বিভাগে পুরস্কার জিতেছে জাপানের ‘মোরি তাতসুয়া’। দুই সিনেমাই পুরস্কার হিসেবে ৩০ হাজার ডলার পেয়েছে।

সাগরপাড়ের জীবন-যাপন কে উপজীব্য করে তৈরী হয়েছে ‘বলী: দ্য রেসলার’ সিনেমাটি। সাগরের মতোই সিনেমার মূলত: দুই রূপ। একটি খুবই শান্ত, রহস্যময়। আরেকটি খুবই নিষ্ঠুর, বিধ্বংসী রূপ।

সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে অভিনয় করেছেন তিনি। উৎসবটিতে অংশ নিতে বুসানে অবস্থান করছেন তিনি। সেখানে কোরিয়ান দর্শকের কাছ থেকে সিনেমাটি নিয়ে বেশ প্রশংসাও পেয়েছেন। অনুভূতি জানিয়ে এই অভিনেতা বলেন, ‘আমি খুব অবাক হয়েছি কোরিয়ান দর্শকদের দেখে। তারা এতো মনযোগ দিয়ে আমাদের সিনেমাটি দেখেছে।

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানের সিনেমা ‘বলী: দ্য রেসলার’।গত বছরের এপ্রিল-মে মাসে ছবিটির টানা শুটিং হয়েছে চট্টগ্রামের উপকূলীয় এলাকায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭