টেক ইনসাইড

বন্ধ হল তিন দিনের প্যাকেজ, ব্যয় বাড়বে ইন্টারনেটের


প্রকাশ: 15/10/2023


Thumbnail

বন্ধ হয়ে গেল মুঠোফোনে তিন দিনের ইন্টারনেট প্যাকেজের সুবিধা। এর ফলে এখন থেকে গ্রাহকদের অন্তত সাত দিনের ইন্টারনেট প্যাকেজ কিনতে হবে।

রোববার (১৫ অক্টোবর) থেকে থাকছে আর থাকছে না এই সুযোগ। অর্থাৎ শনিবার মধ্যরাত থেকে তিন দিনের প্যাকেজ কিনতে পারছেন না গ্রাহকেরা। সাত দিনের প্যাকেজের দাম তিন দিন মেয়াদি প্যাকেজের চেয়ে বেশি। ফলে মানুষের ব্যয় বাড়বে বলে জানিয়েছে অপারেটরগুলো।

দেশের একটি শীর্ষস্থানীয় মোবাইল অপারেটর প্রতিষ্ঠানের ওয়েবসাইটে শনিবার রাতে দেখা যায়, তিন দিন মেয়াদের এক গিগাবিট (জিবি) ডেটার প্যাকেজের দাম ৪৬ টাকা। রোববার থেকে আর তিন দিনের প্যাকেজ কেনা যাবে না। সাত দিন মেয়াদে তিন জিবি ডেটা কিনতে ব্যয় হবে ১২৯ টাকা।

মোবাইল অপারেটরগুলো বলছে, তিন দিনের প্যাকেজ বন্ধ হওয়ায় ইন্টারনেট ব্যবহারে নিম্ন আয়ের মানুষের মধ্যে অনীহা তৈরি হতে পারে। কারণ, একসঙ্গে ইন্টারনেটের পেছনে বেশ বড় অঙ্কের ব্যয় (স্বল্প আয়ের মানুষের পরিপ্রেক্ষিতে) করার সামর্থ্য যাঁদের নেই, তাঁদের একাংশ ডেটা কেনা বাদ দেবেন।

যাঁদের ক্ষেত্রে ইন্টারনেট একেবারেই জরুরি, তাঁরা বাড়তি ব্যয় করে ইন্টারনেট ব্যবহার করবেন। প্রয়োজন না থাকলেও অনেক মানুষকে বেশি মেয়াদের বেশি দামি প্যাকেজ কিনতে হবে।

অপারেটরদের হিসাবে, মুঠোফোনে ইন্টারনেট ব্যবহারকারীদের ৬৯ শতাংশের বেশি ৩ দিনের প্যাকেজ ব্যবহার করেন। দেশে মুঠোফোনে ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ১২ কোটি। উল্লেখ্য, কেউ সর্বশেষ ৯০ দিনে একবার ইন্টারনেট ব্যবহার করলেই তাঁকে একজন গ্রাহক ধরা হয়।

রাজধানীর তেজগাঁওয়ে ৮ অক্টোবর এক মতবিনিময় সভায় মোবাইল অপারেটরদের পক্ষ থেকে বলা হয়, এখন সাধারণ মানুষ নিত্যপণ্যের দামের চাপে রয়েছেন। খাদ্য মূল্যস্ফীতির হার ১২ শতাংশ ছাড়িয়েছে। তাই আপাতত তিন দিনের প্যাকেজ বন্ধ করা সমীচীন হবে না।

অন্যদিকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বিটিআরসির বলছে, বেশিসংখ্যক প্যাকেজের কারণে গ্রাহকেরা বিভ্রান্ত হন। অল্প মেয়াদের প্যাকেজের কারণে অসচেতন গ্রাহকেরা ক্ষতিগ্রস্তও হন।

গ্রামীণফোন, রবি ও বাংলালিংক বলেছে, বিটিআরসির নির্দেশনা অনুযায়ী ১৫ অক্টোবর থেকে ইন্টারনেট ও ‘কম্বো’ অফার শুধু ৭ দিন, ৩০ দিন ও আনলিমিটেড (অনির্দিষ্ট) মেয়াদের হবে। তবে ১৫ অক্টোবরের আগে কেউ ৩ ও ১৫ দিনের প্যাকেজ কিনে থাকলে তা মেয়াদ থাকা পর্যন্ত ব্যবহার করা যাবে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭