ইনসাইড এডুকেশন

মন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার ক্যাডার শিক্ষকদের


প্রকাশ: 15/10/2023


Thumbnail


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে কর্মবিরতির বিষয়টি পুনর্বিবেচনা করবে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। তারা বলেছেন, কর্মবিরতি প্রত্যাহার করা হবে।

শনিবার রাতে রাজধানীর হেয়ার রোডে শিক্ষামন্ত্রীর সরকারি বাসভবনে মতবিনিময় শেষে সমিতির সভাপতি অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী এ ঘোষণা দেন।

তিনি বলেন, ‘মন্ত্রী আমাদের জানিয়েছেন আমাদের দাবিগুলো খুবই বাস্তবায়নযোগ্য; তবে একটু সময় লাগবে। এ ছাড়া সামনে জাতীয় নির্বাচন এবং নির্বাচনের আগে হয়তো সব বাস্তবায়ন সম্ভব হবে না। আমরা আলোচনায় খুবি স্যাটিসফাইড (সন্তুষ্ট); আশা করছি, আমাদের দাবি পূরণ হবে। সব বিষয় আমরা সাংগঠনিকভাবে আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।’

এ সময় শিক্ষকদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা সব সময়ই শিক্ষকদের দাবি পূরণে সচেষ্ট। শিক্ষকরা আমাকে আশ্বাস দিয়েছেন, শিক্ষকরা তাদের আন্দোলন প্রত্যাহার করবেন।’

সব সমস্যার সমাধান একদিনে করা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, ‘শিক্ষকদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করা হবে। সামনে নির্বাচন; এরপর জনগণ আওয়ামী লীগকে সরকারে আনলে সব দাবি বাস্তবায়ন করা হবে।’

আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ ৬ দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তারা। গত ১০ থেকে ১২ অক্টোবর পর্যন্ত বিসিএস সাধারণ শিক্ষকরা টানা তিন দিনের সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন। তাদের দাবি আদায় না হওয়ায় আগামী ১৭ ও ১৯ অক্টোবর কর্মবিরতি পালনের ঘোষণা দেওয়া হয়েছে। এর আগে ২ অক্টোবর কর্মবিরতি পালন করেছিলেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা।

কর্মবিরতিতে দেশের সব সরকারি কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা, সরকারি টিটি কলেজ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি), মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, সব শিক্ষা বোর্ড, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), নায়েম, ব্যানবেইসসহ শিক্ষা-সংশ্লিষ্ট সব দপ্তর ও অধিদপ্তর এতে অংশ নিয়েছিল।

শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে– প্রাপ্যতা সাপেক্ষে সকল যোগ্য কর্মকর্তার পদোন্নতি, পদ সৃষ্টি, স্কেল আপগ্রেডেশন, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, শিক্ষা-সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলো থেকে শিক্ষা ক্যাডারবহির্ভূতদের প্রত্যাহার করা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭