ইনসাইড পলিটিক্স

উন্নয়ন ও সেবার চিত্র তুলে ধরতে সামাজিক মাধ্যমে প্রচারণা শুরু করছে আওয়ামী লীগ


প্রকাশ: 15/10/2023


Thumbnail

আগামী নির্বাচনকে সামনে রেখে দেশের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণা শুরুর পরিকল্পনা গ্রহণ করেছে আওয়ামী লীগ। তাদের প্রচার প্রচারনার উদ্দেশ্য আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হাইলাইটস করা। অর্থাৎ দেশকে এগিয়ে নেয়ার যে চ্যালেঞ্জ তা একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনাই পারবেন। এছাড়া আওয়ামী লীগ সরকারের যত উন্নয়ন সেগুলোও জনগণের সামনে তুলে ধরা। আসছে নভেম্বর থেকে শুরু করে আগামী জানুয়ারী ভোট পর্যন্ত এই প্রচারণা চলবে।

আওয়ামী লীগের একটি সূত্র জানায়, ২ কোটি ২০ লাখ সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর কাছে পৌঁছাতে এই পরিকল্পনা করা হচ্ছে। দলের শীর্ষ নেতারা বিশ্বাস করেন যে এই কাজের জন্য তারা প্রস্তুত।

জানা গেছে, আওয়ামী লীগের গবেষণা শাখা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) প্রায় আট হাজার মানুষকে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা পরিকল্পনা ও প্রযোজনার বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে, যাদের বেশিরভাগই ছাত্রলীগ ও যুবলীগের সদস্য। নেতাকর্মীরা ইতোমধ্যে অনলাইন মাধ্যমে প্রচারণা শুরু করে দিয়েছেন।

আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, যুবক ভোটার ও তরুণদের দৃষ্টি আকর্ষণ করতে জেলায় জেলায় জনপ্রিয় গায়ক ও ব্যান্ড দলকে নিয়ে কনসার্ট করবে আওয়ামী লীগ। সেখানে বড় পর্দায় দলের প্রচারণার ভিডিও দেখানো হবে এবং উপস্থিত সবার মাঝে লিফলেট বিতরণ করা হবে। তারা জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওগুলো বুস্ট করা হবে। ব্যবহারকারীরা তার নিজ এলাকার ওপর তৈরি করা ভিডিওই মূলত দেখতে পাবেন। নির্দিষ্ট এলাকার উন্নয়নমূলক কর্মকাণ্ড ও অন্যান্য পরিবর্তন তুলে ধরে ওই এলাকার বাসিন্দা বা ভোটারদের কাছে ভিডিও পৌঁছে দেওয়া হবে।

সংশ্লিষ্টরা জানান, মে ও জুন মাসে সিআরআই ৬১টি জেলায় সমীক্ষা চালিয়ে দেখেছে, সাধারণ মানুষ মূলত বেকারত্ব ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির কারণে এই সরকারের প্রতি হতাশ। তারপরও এই সমীক্ষায় অংশ নেওয়া অধিকাংশ মানুষ শেখ হাসিনার নেতৃত্বের প্রতি আস্থাশীল। দেশের মানুষ বিশ্বাস করে যে সরকার করোনা টিকা দেওয়া, মেগা উন্নয়ন প্রকল্প, গ্রামীণ এলাকায় বিদ্যুৎ পৌঁছে দেওয়া এবং পাকা রাস্তা নির্মাণে সফল হয়েছে।

সূত্র জানায়, প্রচারণা চলাকালে একটি বিষয় অত্যন্ত গুরুত্ব সহকারে তুলে দরা হবে। সে বিষয়টি হলো বিএনপি ক্ষমতায় এলে দেশের নেতৃত্ব কে দেবে। বিগত ১৫ বছর ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের আমলে যে 'উন্নয়নের মাইলফলক ছুঁয়েছে', তার সঙ্গে বিএনপি-জামায়াতের 'দুঃশাসন'র তুলনামূলক চিত্র তুলে ধরা হবে।

আওয়ামী লীগ সরকারের সময়ে কৃষিখাতে যে ভর্তুকি দেওয়া হয়েছে, তা তুলে ধরার পাশাপাশি বিএনপি ক্ষমতায় থাকাকালীন 'সারের দাবিতে বিক্ষোভ করা কৃষকদের গুলি করা'র প্রতিবেদন দেখানো হবে পুরোনো সংবাদপত্র থেকে। এ ছাড়া ২০০৯ সালের আগে কাঁচা রাস্তার পাশাপাশি দেখানো হবে ২০০৯ সালের পরে আওয়ামী লীগ সরকারের শাসনামলে নির্মিত পাকা রাস্তার সাম্প্রতিক ছবি।

আওয়ামী লীগের নেতারা জানান, বিএনপি আমাদের বিরুদ্ধে যেসব অপপ্রচার ও গুজব চালাচ্ছে তার জবাব দিতেই আমরা কাজ করছি। প্রচার প্রচারণ চালানোকালে সকল অপপ্রচারের জবাব তথ্যচিত্রের মাধ্যমে মানুষের সামনে তুলে ধরা হবে।

আওয়ামী লীগের সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে কথা বলে আরো জানা গেছে, ডিসেম্বরের শেষের দিকে সামাজিক যোগাযোগমাধ্যমের এই প্রচারণা চলবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের ওপর কেন্দ্র করে। দলটি তাদের প্রার্থীদের সঙ্গে প্রতিযোগী প্রার্থীদের তুলনা তুলে ধরবে। দেশের প্রতিটি উপজেলায় সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালাতে কমিটি গঠন করা হয়েছে। ঢাকা থেকে তাদের কাছে কনটেন্ট পৌঁছে দেওয়া হবে।

নেতারা আরো জানান, ভোটের আগে প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়ন এমনকি পাড়া মহল্লায়ও সরকারের বিভিন্ন উন্নয়ন সকর্মকান্ড এবং গ্রামের দরিদ্র অসহায় মানুষদের জন্য যে সব ভাতা দেয়া হয়েছে সে গুলোও তুলে ধরা হবে। মোট কথা ভোটাদের আকৃষ্ট করতে বিগত বিএনপি সরকারে এবং বর্তমান সরকারের উন্নয়নের পার্থক্যও তুলে ধরা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭