ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের বিরুদ্ধে গাজায় অস্ত্র সরবরাহের অভিযোগ ইসরায়েলের


প্রকাশ: 15/10/2023


Thumbnail

ইসরায়েলের উপর হামাসের আক্রমণে হামাস প্রযুক্তিগত ও সামরিক সহায়তা কোথায় পায় এ প্রশ্নটি সামনে আসে। এ পর্যন্ত হামাসের সাথে অনেক দেশ ও সশস্ত্র শক্তির সংশ্লিষ্টতার  অনুমান করা হয়েছে। তবে সব থেকে বেশি সাহায্যের বিষয়ে সন্দেহ করা হয় ইরানকে। ফিলিস্তিনের বড় সমর্থক ইরান এসব হামলায় হামাসকে প্রকাশ্যে সমর্থন দিয়ে থাকে। দেশটি হামাসকে অস্ত্র, তহবিল এবং প্রশিক্ষণ দিয়ে সহায়তা করে বলে দীর্ঘ দিন ধরে অভিযোগ করে আসছে ইসরায়েল ও তাদের পশ্চিমা মিত্ররা।

এবার ইসরায়েলের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ইরানের বিরুদ্ধে গাজায় অস্ত্র পাঠানোর অভিযোগ করেছেন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্সের প্রধান জোশুয়া জারকা সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টের মন্তব্যের ঘরে লেখেন, তারা (ইরানিরা)।’

ওই পোস্টে ইরান গাজায় অস্ত্র পাঠাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়। আরো বলা হয়, ‘ইসরায়েলিরা এ ধরণের কর্মকাণ্ড প্রতিহত করতে প্রতিজ্ঞাবদ্ধ।’ 

যার প্রতিক্রিয়ায় ইসরায়েলি ওই কর্মকর্তা লেখেন, ‘আমরা (প্রতিজ্ঞাবদ্ধ)।’

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে উল্লেখ করে তা বন্ধ করতে ইসরায়েলকে সতর্ক করেছে ইরান। নিজেদের স্বার্থ চরিতার্থে গাজায় জেনেভা কনভেনশনও মানছে না ইসরায়েল। অবরুদ্ধ ভূখণ্ডটির হামাস সেনাদের নিধনের নামে নিরীহ-নিরস্ত্র বেসামরিক মানুষের ওপর হামলা চালাচ্ছে। ইরান বলেছে হামলা বন্ধ না হলে দখলদারী দেশটিকে অবিনাশী ভূমিকম্পের সম্মুখীন হতে হবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেছে তেহরান। 

এদিকে গাজায় ইসরায়েলের নিরবিচ্ছিন্ন বোমা বর্ষণের ফলে চলমান রক্তপাত বন্ধে পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। ‘খুব দেরি’ হওয়ার আগেই ইসরায়েলকে যুদ্ধ থামাতে বলেছে দেশটি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান লেবাননে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসরায়েলকে এ সতর্ক করেন। 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭