ইনসাইড বাংলাদেশ

ফিলিস্তিন ইস্যুতে ওআইসির জরুরি সম্মেলনে অংশ নেবে বাংলাদেশ


প্রকাশ: 15/10/2023


Thumbnail

সৌদি আরবের আহ্বানে ১৮ অক্টোবর জেদ্দায় শুরু হচ্ছে মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) জরুরি সম্মেলন। ফিলিস্তিন সংকট নিয়ে জেদ্দায় আয়োজিত এই সম্মেলনে অন্যান্য মুসলিম দেশের মতো যোগ দেবে বাংলাদেশের প্রতিনিধিদল।  

রোববার (১৫ অক্টোবর) ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসুফ এসওয়াই রামাদান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের স‌ঙ্গে সাক্ষাৎ ক‌রে‌ছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সাক্ষাতের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন জানান, বৈঠকে ফিলিস্তিনের রাষ্ট্রদূত সৌদি আরবে অনুষ্ঠেয় ওআইসির জরুরি সভায় অংশ নিবে বলে বাংলাদেশকে ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত বর্তমান পরিস্থিতির আপডেট জানান। তিনি বলেন, নারী ধর্ষণ ও শিশু হত্যা বিষয়ে হামাস সম্পর্কে গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য দেওয়া হচ্ছে, যেগুলোর কোনো প্রমাণ নেই।

প্যালেস্টাইন-ইসরায়েল ইস্যুতে বাংলাদেশ একই অবস্থানে আছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজার অবরোধ সুফল হবে কিনা সন্দেহ। কালেকটিভ পানিশমেন্ট অনাকাঙ্ক্ষিত। পানি, ওষুধ, খাবার বন্ধ করা গ্রহণযোগ্য না, এটা মানবিকতার লংঘন। আমরা চাই, নির্যাতন বন্ধ হোক। আমরা চাই না, বিশ্বে আরও শরণার্থী বাড়ুক।

মন্ত্রী গাজায় মানবিক সহায়তার অনুমতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান এবং ওই অঞ্চলে জাতিসংঘের রেজ্যলিউশনের ভিত্তিতে একটি ন্যায্য এবং স্থায়ী সমাধানের মাধ্যমে শান্তির প্রতিষ্ঠার জন্য কাজ করার আহ্বান জানান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭