ইনসাইড বাংলাদেশ

আবারও মহাকাশ গবেষণার চেয়ারম্যান প্রশাসন ক্যাডারের কর্মকর্তা


প্রকাশ: 16/10/2023


Thumbnail

আবারও বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রাশিদুল ইসলামকে স্পারসোর নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়ে রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কিছুদিন আগে ভারত যখন চাঁদে নভোযান পাঠায় তখন আলোচনায় আসে বাংলাদেশের মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান। ভারতের সফলতার প্রেক্ষাপটে বাংলাদেশের প্রতিষ্ঠানটির ব্যর্থতা নিয়ে সমালোচনা ওঠে সামাজিক যোগাযোগমাধ্যমে।

ভারতের মহাকাশ গবেষণাকেন্দ্র ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ একজন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার। অন্যদিকে আমাদের বাংলাদেশের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. আব্দুস সামাদ ছিলেন একজন অতিরিক্ত সচিব। প্রশাসন ক্যাডারের এ কর্মকর্তার পড়ালেখা ছিল কৃষি নিয়ে।

গত ৫ সেপ্টেম্বর স্পারসোর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব চালিয়ে আসা মো. আব্দুস সামাদকে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব হিসেবে বদলি করা হয়। তবে তিনি ওই পদে যোগ দেননি। আজ তাকে স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে পদায়ন করা হয়েছে।

এছাড়া পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল আলমকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের মহাপরিচালক, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব মোহাম্মদ মিজানুর রহমানকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মতিয়ার রহমানকে বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের মহাপরিচালক হিসেবে বদলি করা হয়েছে।

অন্যদিকে স্বাস্থ্যসেবা বিভাগের সংযুক্ত অতিরিক্ত সচিব নিলুফার নাজনীনকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, বিসিএস প্রশাসন একাডেমির এমডিএস (অতিরিক্ত সচিব) মোখলেসুর রহমান সরকারকে জননিরাপত্তা বিভাগে বদলি করা হয়েছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব সুব্রত শিকদারকে প্রধান হিসেবে দায়িত্ব পালনের জন্য পরিকল্পনা বিভাগের সংযুক্তি দেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭