ইনসাইড টক

‘আমরা চাই বেগম জিয়া আরও অনেক দিন বাঁচুক’


প্রকাশ: 16/10/2023


Thumbnail

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম জিয়াকে বিষ প্রয়োগে হত্যার অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। তিনি বলেন, সরকারের এই পরিকল্পনাটি পরিষ্কার হয়েছে লন্ডনে দেওয়া শেখ হাসিনার বক্তৃতায়। রিজভীর এই অভিযোগ নিয়ে সরকারের দলের প্রতিক্রিয়া জানতে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা হয় দলটির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানকের। পাঠকদের জন্য জাহাঙ্গীর কবির নানকের বক্তব্য চম্বুক অংশ এখানে তুলে ধরা হলো।

বাংলা ইনসাইডার: বিএনপি দাবী করছে যে বেগম খালেদা জিয়াকে বিষ প্রয়োগ করিয়ে হত্যা করা হচ্ছে, এই অভিযোগের ব্যাপারে আপনার বক্তব্য কি? 

জাহাঙ্গীর কবির নানক: বিএনপির ভেতর দুইটি গ্রুপ রয়েছে। একটি আম্মা গ্রুপ আরেকটি ভাইয়া গ্রুপ। ভাইয়া গ্রুপের প্রধান তারেক রহমানকে আমরা সবসময় সন্দেহ করেছি। সন্দেহ করেছি এই কারণে যে তিনি (তারেক রহামান) সব প্রচেষ্টায় ব্যর্থ হয়ে বেগম খালেদা জিয়াকে বিষ প্রয়োগ করে হত্যা করে কোন রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করার চেষ্টা করে কিনা। আজকে রুহুল কবির রিজভীর বক্তব্য এবং কিছুদিন আগে বিএনপির আরেক দায়িত্বশীল নেতার একই ধরনের বক্তব্যে আমাদের এখন সন্দেহ যে খালেদা জিয়াকে দেশের খ্যাতনামা হাসপাতাল দেয়া হলেও তিনি চিকিৎসা নিচ্ছেন না কেন? খালেদা জিয়া সবাইকে সন্দেহ করেন। তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমান তিনিইতো ঔষধ দিয়েছেন, তিনিই প্রেসক্রিপশন দিয়েছেন। তিনিই প্রেসক্রিপশনগুলো দেখেছেন এবং বেগম খালেদা জিয়া জোবায়দা রহমানের ঔষধকে প্রত্যাখান করেছেন। কাজেই আমাদের মনে হচ্ছে ‘ডাল মে কুছ কালা হে।’ কারণ যে হাসপাতালে তিনি সার্বক্ষণিক চিকিৎসা করছেন সেই ডাক্তার সাহেবও বিএনপির দলীয় ডাক্তার। কাজেই এইখানে ‘উদোর পিন্ডি বুধোর ঘাড়ে’ চাপিয়ে দিয়ে তারা কোন অশুভ উদ্দেশ্য চরিত্রার্থ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে এটা পরিষ্কার।

বাংলা ইনসাইডার: বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতির কথা বলে হচ্ছে, সেই অনুমতি আপনারা দিচ্ছেন না কেন?

জাহাঙ্গীর কবির নানক: দেখুন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার অনুমতি দেয়ার কোন নির্বাহী ক্ষমতা সরকারের নেই। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিষ্কার বলেছেন যে, আমার যা যা করার সেগুলো মানবিক কারণে আমি করেছি। খালেদা জিয়ার প্রতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিন্তু কোন প্রতিসিংসা করেননি। তারাই বরং শেখ হাসিনাকে হত্যা করতে গ্রেনেড হামলা করেছিল। তারপরও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালেদা জিয়াকে তার বয়সের কথা বিবেচনা করে গুলশানের বাসভবনে থাকার অনুমতি দিয়েছেন। এখন বেগম খালেদা জিয়ার যদি উন্নত চিকিৎসা করতে হয় তাহলে তাকে আবারও জেলে যেতে হবে এবং আদালতের অনুমতি নিতে হবে। বর্তমানে খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা চলমান রয়েছে এবং সেই মামলায় আজ সাক্ষগ্রহণ চলছে। সেই কারণেই বিএনপির পক্ষ থেকে বিভিন্ন রকম বক্তব্য ছড়িয়ে দিয়ে পানি ঘোলা করার একটি অপচেষ্টা চলছে।

বাংলা ইনসাইডার: আপনি বললেন যে বিএনপির মধ্যে একটি আম্মা গ্রুপ এবং একটি ভাইয়া গ্রুপ তৈরি হয়েছে। তাহলে বেগম খালেদা জিয়ার যদি কিছু হয় এবং সেটিকে ইস্যু করে বিএনপি যদি সারা দেশে কোন ধরণের নাশকতা করে বিশেষ করে ঢাকা শহরে যদি কোন ধরণের নাশকতা করে এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনকে বানচাল করার চেষ্টা করে সেটি প্রতিরোধের জন্য আপনাদের পর্যাপ্ত প্রস্তুতি আছে? এই বিষয়টি নিয়ে আপনারা কি ভাবছেন? 

জাহাঙ্গীর কবির নানক: আমরা চাই বেগম খালেদা জিয়া আরও অনেক অনেক দিন বেঁচে থাকুক। তার দীর্ঘায়ু কামনা করি। তবে মানুষ মানেইতো মৃত্যু। কাজেই যদি এ ধরণের কোন ঘটনা ঘটে এবং বিএনপি যদি দেশে কোন গোলযোগ সৃষ্টি করতে চায়, ঢাকা শহরে জনগণের জানমালের উপর হামলা করে, তাহলে সেটি কঠোর হস্তে দমন করার মত, সেটিকে প্রতিহত করার মত শক্তি আওয়ামী লীগ এবং সরকারের রয়েছে। 

বাংলা ইনসাইডার: আপনি কি মনে করেন সংবিধানসম্মতভাবে আগামী নির্বাচন যথাসময় অনুষ্ঠিত হবে? 

জাহাঙ্গীর কবির নানক: এ ব্যাপারে আমি একদম স্থির বিশ্বাস করি যে আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্বাচন কমিশন কর্তৃক নির্ধারিত তারিখে সাংবিধানিকভাবেই অনুষ্ঠিত হবে এবং সেই নির্বাচনে বিএনপি অংশগ্রহণও করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭