ইনসাইড গ্রাউন্ড

চূড়ান্তভাবে অলিম্পিকে ক্রিকেট ফিরলো ১২৮ বছর পর


প্রকাশ: 16/10/2023


Thumbnail

অবশেষে অলিম্পিকে চূড়ান্তভাবে যুক্ত হলো ক্রিকেট। দীর্ঘ ১২৮ বছর পর আবারও অলিম্পিকে দেখা যাবে ক্রিকেট ইভেন্ট। আজ সোমবার (১৬ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছে অলিম্পিক কমিটি।

মুম্বাইয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক বৈঠক শেষে ক্রিকেটকে আবারও ফেরানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, কেবল দুটি ‘না’ ভোট পড়েছিল এই প্রস্তাবনায়।

সারাবিশ্বের সবরকমের ক্রীড়া ইভেন্ট দেখা গেলেও অলিম্পিকে লম্বা সময় ধরে উপেক্ষিতই রয়ে গিয়েছে ক্রিকেট। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই খেলা ঠিক কী কারণে নেই, তার যৌক্তিক ব্যাখ্যাও দেয়া হয়নি কখনোই। তবে আশার কথা, লম্বা সময় পর ক্রিকেট ফিরে আসছে অলিম্পিকে।

আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে নিজেই জানিয়েছিলেন, লস অ্যাঞ্জেলস-২৮ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির সুপারিশ করেছে। সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহেই অলিম্পিকে ক্রিকেট ফেরানোর আনুষ্ঠানিক ঘোষণা বা চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। ঠিকঠিক এক সপ্তাহ পরেই শোনা গেল ক্রিকেটের প্রত্যাবর্তনের খবর।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ভারতীয় সদস্য নিতা আম্বানি এক ভিডিও বার্তার মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন, এছাড়া অলিম্পিকের নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রিকেটকে ফিরিয়ে আনার ঘোষণা দেওয়া হয়েছে।

 

অলিম্পিকে ক্রিকেট শেষবার দেখা গিয়েছিল ১৯০০ সালে। সেবার গ্রেট ব্রিটেন স্বর্ণ ও ফ্রেঞ্চ এথলেটিক ক্লাব ইউনিয়ন রৌপ্য জয় করে। এরপর থেকে আর ক্রিকেট খেলা হয়নি বৈশ্বিক এই প্রতিযোগিতায়। ১৯৮৬ সালে অ্যাথেন্স অলিম্পিকে ক্রিকেট রাখা হলেও পর্যাপ্ত সংখ্যক দল অংশ না নেওয়ায় শেষপর্যন্ত মাঠে গড়ায়নি কোনো বল। 

ক্রিকেট ছাড়াও ফ্ল্যাগ ফুটবল বা রাগবি, স্কোয়াশ, বেসবল এবং ল্যাকরোশকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে কথা হয়েছে। অনুমোদনও মিলেছে তাতে। সব ঠিক থাকলে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে যুক্ত হবে নতুন এই পাঁচ ইভেন্ট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭